এড‌. সালামতুল্লাহ সাংবাদিকতার জন্য অনেক অবদান রেখেছেন

666-1.jpg

ফেসবুক কর্ণার:
“কুরআনের আলোকে সাংবাদিকতা” বইয়ের লেখক এড‌ভোকেট সালামতুল্লাহ সাহেব আজ ৬জুন, ২০২১ তারিখ, রাত ৮টা ১০ মিনিটের সময় ইন্তেকাল ক‌রেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)।
উনার মৃত্যুর সময়ও উনার লেখা বইটি আমার টেবিলে পাঠরত অবস্থায় ছিল। আমার কাছে বইটি একটি গুরুত্বপুর্ণ বই। তিনি কক্সবাজারের সাংবাদিকতার জন্যও অনেক অবদান রেখেছেন। যদিও উনি আইনজীবী হিসেবে খ্যাতি কুড়িয়েছেন, আমার কাছে তিনি একজন লেখক এবং সাংবাদিক। নগণ্য পাঠক হিসেবে একজন লেখকের মৃত্যুতে আমি শোকাহত।
বিগত কয়েকদিন ধরেই আমি ভাবছিলাম বইটির একটি রিভিউ করব। অন্তত ৪/৫ দিন ধরে টেবিলে বইটি নতুন করে পড়ছি।

প্রায় এক যুগ আগে কেনা বইটি আমি অনেকবার পড়েছি। প্রথম পাঠে বইটির পাঠোদ্ধার করতে পারিনি। আমার ম্যাচিউরিটি হয়তো বইটি বুঝার মতো ছিলনা।
কয়েক বছর পর পর আমি বইটি অনেকবার পড়েছি। এখন মনে হচ্ছে বইটি কিছুটা হলেও বুঝি।
একই বইকে কয়েক বছর পর পর পড়ে যাওয়ার অভ্যাস আমার পুরনো। নিয়মিত পড়ার তালিকায় থাকা বইয়ের মধ্যে এটিও অনেক গুরুত্বপুর্ণ বই। যেই বই থেকে দিকনির্দেশনা খুঁজে খুঁজে আমি সামনের পথে পা ফেলি।
বইটি পাঠে আমার ভেতর নতুন অনেকগুলো প্রশ্নও জাগ্রত হয়েছে। ভাবছিলাম বইটি রিভিউ করব। আবার নিজেকে এখনও যোগ্য বলেও মনে হচ্ছে না। আমার কাছে মনে হচ্ছে ভবিষ্যতে হয়তো বইটি পাঠ করে আমি আরও চমৎকার কিছু রত্ন উদ্ধার করতে পারব। তখন বইটি নিয়ে রিভিউ করলে ভালো হবে।

ঠিক এমনই একটি সময়ে উনার মৃত্যুর খবরটি আমাকে বেশ আবেগপ্রবণ করে তুলেছে।
আল্লাহ উনাকে জান্নাতবাসী করুক। আমিন।
বইটির প্রচ্ছদ এবং লেখক এড‌ভোকেট সালামতুল্লাহ সাহেবের জীবনী শেয়ার করলাম।

Muazzem Hossain Shakil 

আপনার মন্তব্য লিখুন