রবিবারের পর নামবে শীত

sheet-winter.jpg

দেশের বিভিন্ন স্থানে দুপুর থেকেই গুঁড়ি গুঁড়ি থেকে বিকালে দমকা হাওয়ার সঙ্গে হালকা বৃষ্টির প্রভাবে দিনতিনেক পরই শীতের অনুভূতি বাড়বে। পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বাতাসের মিশ্রণে ফলে সৃষ্ট গভীর সঞ্চালনশীল মেঘমালা থেকে এই বৃষ্টি শনিবারও একই রকম থাকতে পারে। তবে রবিবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আবহাওয়া অধিদপ্তর থেকে শুক্রবার (২০ নভেম্বর) এসব তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন বলেন, কোনো লঘুচাপ না থাকলেও পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। হেমন্তের মাঝামাঝি এই সময়ে শীত এখনও আসেনি, তবে অনুভূতি বাড়িয়ে দেবে এই বৃষ্টি। তা কেটে যাওয়ার পর অন্তত ৩-৪ দিন রাতের তাপমাত্রা কমতে পারে। কোথাও কোথাও ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে। ফলে শীতের অনুভূতি বেড়ে যাবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) জানায়, ডিসেম্বরে বাংলাদেশে শীত শুরু হলেও এর পরিস্থিতি নভেম্বরের শেষ সপ্তাহে তৈরি হয়। এ কারণে হ্রাস পেতে থাকবে আগামী কয়েকদিন তাপমাত্রা। এ সময়ে শীতের অনুভূতি বেড়ে যেতে পারে তেতুলিয়া, দিনাজপুর, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, কুষ্টিয়া, যশোর, সিলেট, ময়মনসিংহসহ অন্যান্য অঞ্চলে। এসব এলাকার নদ-নদীতে ভোররাতের দিকে ও স্থলভাগে ভোররাত থেকে সকাল ১০টা পর্যন্ত কুয়াশা পড়তে পারে।

আপনার মন্তব্য লিখুন
Top