‘তামাশা’ শেষে নোবেলের ‘অভিনয়’

-আহসান-নোবেল।.jpg

কয়েক মাস আগে ‘তামাশা’ নামে নতুন একটি গান প্রকাশ করতে গিয়ে দেশের সংগীতাঙ্গনের কিংবদন্তিদের নিয়ে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য করে বসেন মাইনুল আহসান নোবেল। গান প্রকাশের পর জানা যায়, সবই তাঁর তামাশা গানের প্রচার পেতেই করেছিলেন। বিষয়টি জানতে পেরে সংগীতাঙ্গনসহ দেশের গানপ্রেমী মানুষেরা নোবেলের ওপর বিরক্ত হন। সেই নোবেল এবার ‘অভিনয়’ নামে নতুন একটি গান প্রকাশ করতে যাচ্ছেন।
ভারতের একটি রিয়েলিটি শো দিয়েই তারকা বনে যাওয়া বাংলাদেশি তরুণ নোবেলের সেই গানটি নভেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশিত হবে। প্রথম আলোর সঙ্গে আলাপে এমনটাই জানালেন আলোচিত ও সমালোচিত গায়ক নোবেল।

গায়ক মাঈনুল আহসান নোবেল। ছবি: প্রথম আলো।

গায়ক মাঈনুল আহসান নোবেল। ছবি: প্রথম আলো।

কয়েক মাস আগে সংগীতাঙ্গনের কিংবদন্তিদের নিয়ে ‘অসংলগ্ন’ কথা বলায় রিয়েলিটি শো দিয়ে তারকা বনে যাওয়া নোবেল ব্যাপক সমালোচনার মুখে পড়েন। সেই দিনগুলোর কথা আর কোনোভাবেই মনে করতে চান না তিনি। ওই দিনগুলোর আচরণের জন্য তিনি ভীষণভাবে লজ্জিতও। করোনাকাল তাঁর মধ্যে নতুন করে এই উপলব্ধি দিয়েছে বলেও জানান। তাই এখন থেকে গানেই বেশি মনোযোগী হতে চান তিনি।
‘অভিনয়’ গানের কথা লিখেছেন আহমেদ রিজভী, সংগীত পরিচালক আহমেদ হ‌ুমায়ূন। আর এই গানের গিটার, মেন্ডোলিন ও সেতার বাজিয়েছেন চিরকুট ব্যান্ডের ইমন চৌধুরী। এদিকে অভিনয় গানটি প্রকাশের আগে নিজের তত্ত্বাবধানে কয়েকটি গান প্রকাশ করেছেন নোবেল। বিতর্কের জন্ম দেওয়া নোবেলের সেসব গানে কোনো সফলতা আসেনি।

সংগীতশিল্পী মাঈনুল আহসান নোবেল।

সংগীতশিল্পী মাঈনুল আহসান নোবেল।
ছবি: ফেসবুক থেকে

নতুন গানটি প্রসঙ্গে নোবেল বলেন, ‘সবার আগে যদি বলতে হয়, সাউন্ডটেক আমাদের দেশের একটি বিখ্যাত রেকর্ড প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের মাধ্যমে আমরা অনেক বড় মাপের শিল্পীদের পেয়েছি। আমিও সেই ব্যানারে কাজ করছি, এটা আমার জন্য স্পেশাল। এর বাইরেও আহমেদ রিজভী ভাই, যাঁর লেখা গানে অনেক বড় মাপের শিল্পীরা কণ্ঠ দিয়েছেন, তাঁর কথায় এবার আমিও গাইছি। এর আগে আমার গাওয়া যে গানগুলো প্রকাশিত হয়েছে, সবই আমার তত্ত্বাবধানে হয়েছে। পেশাদার কোনো ছোঁয়া ছিল না। আমি একজন গায়ক, সংগীত পরিচালক না। এবার সবই আমাদের দেশের পেশাদার সংগীতের মানুষের হাতে পড়েছে। তাই মনে হচ্ছে, এখন গানের কোয়ালিটি থেকে শুরু করে কম্পোজিশন অনেক ডেভেলপ হচ্ছে। অনেক দিন বিশ্রামে ছিলাম তো, নিজেকে গুছিয়ে নিয়ে নতুন করে অভিনয় গানটা দিয়ে ফেরার চেষ্টা করছি।’

এবার সবই আমাদের দেশের পেশাদার সংগীতের মানুষের হাতে পড়েছে। তাই মনে হচ্ছে, এখন গানের কোয়ালিটি থেকে শুরু করে কম্পোজিশন অনেক ডেভেলপ হচ্ছে। অনেক দিন বিশ্রামে ছিলাম তো, নিজেকে গুছিয়ে নিয়ে নতুন করে অভিনয় গানটা দিয়ে ফেরার চেষ্টা করছি।

মাইনুল আহসান নোবেল

অভিনয় কোন ধরনের গান জানতে চাইলে নোবেল বলেন, ‘অবশ্যই একটা রক গান। পাশাপাশি মেলোডির ছোঁয়া আছে। কিছুটা আমার নিজের স্টাইল, আমাদের বাংলা রক গানের ছোঁয়াও থাকবে। ইমন ভাই যেহেতু গিটার, মেন্ডোলিন ও সেতার বাজিয়েছেন, ক্ল্যাসিক্যালের একটা ছোঁয়াও থাকবে। আমাদের দর্শকেরা বেশ উপভোগ করবেন বলে মনে করছি।’

সংগীতশিল্পী মাঈনুল আহসান নোবেল।

সংগীতশিল্পী মাঈনুল আহসান নোবেল।
ছবি:ফেসবুক থেকে
আপনার মন্তব্য লিখুন
Top