পহেলা মে থেকে রেলওয়ের বিশেষ ট্রেন ‘পার্সেল এক্সপ্রেস’

Relway.jpg

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতিতে খাদ্য সরবরাহ নিশ্চিত করতে আগামীকাল শুক্রবার (১ মে) থেকে চালু হচ্ছে  রেলওয়ের  ‘পার্সেল এক্সপ্রেস’  নামের লাগেজ ভ্যান ট্রেন।মহামারী করোনাভাইরাসের  কারণে গত ২৬ মার্চ থেকে যাত্রীবাহী সব ট্রেন চলাচল বন্ধ থাকলেও চলছে মালবাহী ট্রেন। একই সঙ্গে মাসের নির্দিষ্ট কয়েকদিন দুই বগি বিশিষ্ট ‘বেতন ট্রেন’ নামক ট্রেনও চলাচল করছে। এমন অবস্থায় রেলওয়ে কর্তৃপক্ষ কৃষিপণ্য পরিবহনের জন্য ‘পার্সেল এক্সপ্রেস’ নামে বিশেষ লাগেজভ্যান ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে।

‘পার্সেল এক্সপ্রেস’ দিয়ে ঢাকায় নেয়া হবে কৃষিপণ্য। আপাতত চট্টগ্রাম-ঢাকা, দেওয়ানগঞ্জ-ঢাকা ও যশোর টাকা এই তিন রুটে পার্সেল এক্সপ্রেস ট্রেন চলবে বলে জানিয়েছে রেলওয়ে। এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম-ঢাকা এবং ঢাকা-জামালপুর-ঢাকা রুটে সপ্তাহে ৭ দিন এই ট্রেন চলাচল করবে। য‌শোর-ঢাকা-য‌শোর রু‌টে সপ্তাহে দুই দিন চলাচল করবে।

রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামান জানান, এক একটি পার্সেল ট্রেনে ভ্যান থাকে ১০-১২টি যাতে পণ্য ধরে ২৩০-২৪০ টন। যদি এই পরিমাণ পণ্যের চাহিদা অন্য কোনো রুটে পাওয়া যায় তবে সেই রুটেও এই পার্সেল এক্সপ্রেস ট্রেন চালু করা হবে। মূলত করোনা ক্ষতি পোষাতে আমরা এই পদক্ষেপ নিয়েছি।

আপনার মন্তব্য লিখুন
Top