শুরু হবে কক্সবাজারে চীফ জুডিসিয়াল আদালত ভবন নির্মাণ

-শুরু-হতে-পারে-কক্সবাজারে-চীফ-জুডিসিয়াল-আদালত-ভবন-নির্মাণ.jpg

বিশেষ প্রতিবেদক :
২০১৭ সালের ২৭ মার্চ কক্সবাজার শহরে চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত ভবণ নির্মানের প্রস্তাব গৃহিত হয়। এরপর যাচাই বাছাই করে জমি নির্ধারন করে গনপূর্ত অধিদপ্তর। কিন্তু তারপর কেটে গেছে প্রায়ই দেড়বছর। তবুও প্রনয়ন হয়নি ডিপিপি। তাই জমি নির্ধারণের পরও থমকে আছে ভবন নির্মানের কাজটি। তবে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বলছে সরকারী নিয়ম নীতি মেনেই এগিয়ে চলছে কাজ। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের অক্টোবরেই শহরের হিল ডাউন সার্কিট হাউজের উত্তর পাশ সংলগ্ন জমিতেই নির্মিত হবে চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত ভবনটি।
গনপূর্ত অধিদপ্তর সূত্র জানায়, শহরের ভিআইপি সড়কের হিল ডাউন সার্কিট হাউজ সংলগ্ন খালি জমির ১.৭৫ একরে চীফ জুডিসিয়াল আদালত ভবন নির্মাণ করা হবে। অক্টোবরে ১২ তলা বিশিষ্ট ভবনটির নির্মাণ কাজ আরম্ভ হবে। এখানে একাধিক এজলাস ভবন, রেকর্ড রুম, আধুনিক লাইব্রেরি, কনফারেন্স রুম ও লিগ্যাল এইডের জন্য আলাদা আলাদা কক্ষ এবং পিপি, এপিপিদের জন্য আলাদা রুম থাকবে। এছাড়া  নির্মিত ভবনটিতে ২টি সার্বক্ষনিক লিফট ও জেনারেটর সহ যাবতীয় আধুনিক সুযোগ-সুবিধা ব্যবস্থাও থাকবে।
জেলা গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন আহমদ বলেন, আদালত ভবনের জন্য নির্ধারন করা জমিটি গনপূর্তের। এখানে চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত ভবনের নির্মানের সিদ্ধান্ত চুডান্ত। এটি ওই সংস্থার নামে রেজিষ্ট্রি করে দেওয়ার কাজ চলছে। এছাড়া ১২ তলা ভবনের জন্য নকশা তৈরি, বাজেট প্রণয়নেরও কাজ চলছে। ডিপিপি তৈরি হলেই কাজ নির্মান কাজ শুরু হবে। শুরু দুই বছরের এর কাজ শেষ করাও হবে।
এদিকে চীফ জুডিশিয়াল আদালত ভবনটি দ্রুত নির্মাণ করার দাবী জানিয়েছেন জেলা আইনজীবি নেতারা। দীর্ঘদিন ধরে  কক্সবাজার জেলা প্রশাসনের নিচ তলার সল্প পরিসরে ফৌজদারি কোর্টের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এতে করে বিভিন্ন সময়ে মামলার কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।
এবিষয়ে কক্সবাজারের সিনিয়র আইনজীবি আয়াছুর রহমান বলেন, বিচার ব্যবস্থাকে ত্বরান্বিত করার জন্য চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত ভবন নির্মানের সিদ্ধান্ত বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। দেশের অনেক জেলাতেই ইতিমধ্যেই নিমিূত বহুতল  ভবনে বিচার কাজ পরিচালনা করছেন জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেটরা। কিন্তু কক্সবাজারে এখনো কাজই শুরু হয়নি। এটি দু:খজনক।

আপনার মন্তব্য লিখুন
Top