আত্মহত্যার পিস্তলটির দাম দেড় কোটি টাকা!

dfeec3aeb0d30139660e68f8906f5086-5d0a773495acf-1.jpg
আত্মহত্যার সম্ভাব্য সেই পিস্তল। পেছনে ভিনসেন্ট ভ্যান গঘের প্রতিচ্ছবি। ছবি: রয়টার্স

অনলাইন ডেস্ক

বিখ্যাত চিত্রকর ভিনসেন্ট ভ্যান গঘের আত্মহত্যার সম্ভাব্য পিস্তলটি প্রত্যাশার চেয়ে তিন গুণ বেশি দামে বিক্রি হয়েছে। বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সে নিলামে ওঠা এই পিস্তলটি বুধবার এক ব্যক্তি এক লাখ ৮২ হাজার মার্কিন ডলারে কিনে নেন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় এক কোটি ৫৩ লাখ ৮০ হাজার টাকা।

প্রতিবেদনে বলা হয়, ব্যক্তিগতভাবে সংগ্রহে রাখার জন্য পিস্তলটি কিনেছেন এক ব্যক্তি। তিনি ফোনে ওই নিলামে অংশ নেন। নিলাম কর্তৃপক্ষ যে দাম প্রত্যাশা করেছিল, তার চেয়ে তিন গুণ দাম পাওয়া গেছে।

নেদারল্যান্ডসের বিখ্যাত এই চিত্রকর ১৮৯০ সালের ২৭ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে কয়েক মাইল দূরের একটি গ্রামের মাঠে নিজের বুকে গুলি করেন। গুলির গতি তুলনামূলক কম থাকায় তিনি গুরুতর আহত হন। এরপর ২৯ জুলাই তিনি মারা যান। এক কৃষক ১৯৬৫ সালে ওই গ্রামের একটি ফসলি জমিতে এই পিস্তলটি পান—গবেষকেরা যা ভিনসেন্টের আত্মহত্যার পিস্তল বলেই ধারণা করেন।

গত শুক্রবার ফ্রান্সের প্যারিসের একটি নিলামকেন্দ্রে এটি বিক্রির জন্য প্রদর্শিত হয়। প্রদর্শনীর শিরোনাম দেওয়া হয় ‘শিল্প ইতিহাসের সবচেয়ে বিখ্যাত অস্ত্র’। তবে দ্য ভ্যান গঘ ইনস্টিটিউট এই নিলামকে তিরস্কার করেছে। তাদের ভাষ্য, যেখানে একজন বিখ্যাত ব্যক্তিকে সম্মান জানানোর কথা, সেখানে এমন হৃদয় বিদারক একটি বিষয় নিয়ে ব্যবসা করা হচ্ছে। কারিগরি পরীক্ষা শেষে এই ইনস্টিটিউটই পিস্তলটি ভ্যান গঘের আত্মহত্যার অস্ত্র বলে চিহ্নিত করে।

আপনার মন্তব্য লিখুন
Top