রোহিঙ্গা ক্যাম্পে দুর্যোগ মোকাবিলার মহড়া

IMG_20190523_202221.jpg

সৈয়দ আলম

সেনাবাহিনীর তত্ত্বাবধানে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে দুর্যোগ মোকাবিলায় মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের ব্যবস্থাপনায় আসন্ন দুর্যোগ মৌসুমের শুরুতে উখিয়া টেকনাফে পাহাড়ি এলাকায় অবস্থিত রোহিঙ্গাদের জীবন রক্ষা, ক্ষয়ক্ষতির পরিমাণ কমানোর লক্ষ্যে এই মহড়া করা হয়।

মহড়ায়, দুর্যোগকালীন সময় বিপদগ্রস্তদের হেলিকপ্টার, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্সের মাধ্যমে উদ্ধার কার্যক্রম, মাটি চাপা পড়াদের দ্রুত উদ্ধার, বিপদের সময় করণীয় ও দ্রুত চিকিৎসা সেবা প্রদানের প্রশিক্ষণ দেওয়া হয়।
মহড়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার, ফায়ার সার্ভিস, বিএনসিসি, স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসন, এনজিও, জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং ক্যাম্প বসবাসরত রোহিঙ্গা স্বেচ্ছাসেবকরা অংশ নেয়।

মহড়া অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোহাম্মদ এনামুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, ১০ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মো. মাঈন উল্লাহ চৌধুরীসহ সেনাসদরের উচ্চপদস্থ কর্মকর্তা, অন্যান্য সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন
Top