কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে কবি জসিম উদ্দিনকে মৃত্যুবার্ষিকী পালন

40325134_321464395256082_4626984399877963776_n-4.jpg

বার্তা পরিবেশক :

‘তুমি যাবে ভাই যাবে মোর সাথে

আমাদের ছোটো গাঁয়।

গাছের ছায়ায় লতায় পাতায় উদাসী বনের বায়….

এই জনপ্রিয় কবিতাটির রচয়িতা কবি জসীম উদ্দীন।

যথার্থ পল্লী বাংলার আশ্চর্য কবি-শিল্পী জসিম উদ্দিন। গ্রাম ও মাটির প্রতি নাড়ির গভীর টান ও আত্মিক বন্ধন নিবিড় হলে যে ছাপ কাব্য-কবিতায় ঝরে পড়ে তারই উজ্জ¦ল আভা ছড়িয়ে আছে ‘নকসী কাঁথার মাঠ’ কাব্য কবিতায়। কবির বিপুল জীবনাদর্শ ও কাব্য-খ্যাতির সঙ্গে বৃহত্তর ভাবে জড়িয়ে আছে ‘নকসী কাঁথার মাঠ’ কাব্য-কবিতাটি। এটা সহজেই পাঠককে আকর্ষিত করে। অবশ্য এ গৌরব কবির নিজের। ধার করা আধুনিকতাকে ধিক্কার দিয়ে জসিম উদ্দিন যেভাবে বিষয় থেকে বিষয়ান্তরে ছুটে গেছেন, তার জন্য এ কাব্যটি অবশ্যই আলাদা মাত্রা পাওয়ার দাবিদার।

পল্লী বাংলার মানুষ এবং জনজীবন ভালবাসতেন বলেই তাঁর কবিতায় জীবনানন্দীয় আবহ রয়েছে। তিনি গ্রামের বাইরের উপমা-চিত্রকল্পকে তেমন একটা গুরুত্ব দেননি। কিন্তু আশ্চর্য এ শিল্পী মানুষটি বাংলার পাখি-পানি-বিল-চাষীর উপমা যেভাবে ও ভাষায় দিয়েছেন তাতে প্রকৃতি প্রাণ এ মানুষটিকে কোথাও চিনে নিতে আমাদের বিন্দুমাত্র অসুবিধা হয় না। বরং গ্রামবাংলার লোকজীবনের সঙ্গে ওতপ্রোতভাবে মিশে গিয়ে নিজেই হয়ে উঠেছেন অন্য জগতের মানুষ।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৪৩তম পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ এসব কথা বলেন।

১৫ মার্চ ২০১৯ শুক্রবার বিকালে একাডেমীর এন্ডারসন রোডস্থ অস্থায়ী কার্যালয়ে পল্লী কবি নামে খ্যাত কবি জসিম উদ্দিনের মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, কবির কবিতা পাঠ ও স্বরচিত কবিতা পাঠ করা হয়। এতে সভাপতিত্ব করেন একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে কবি জসিম উদ্দিনের জীবনালেখ্য পাঠ করেন একাডেমীর জীবন সদস্য গুলশান আরা বেগম। সম্পূরক জীবনালেখ্য পাঠ করেন নির্বাহী সদস্য ছড়াকার জহির ইসলাম।

অন্যদের মধ্যে আলোচনা করেন স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক কবি মনজুরুল ইসলাম, নির্বাহী সদস্য নূরুল আলম হেলালী, আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী।

কবিতা পাঠ করেন অমিত চৌধুরী, হাসান আহমদ সোবহানী, জহির ইসলাম, কল্লোল দে চৌধুরী।

নূরুল আলম হেলালী কবি জসিম উদ্দিনের লিখা গান পরিবশেন করেন সভাকে তাক লাগিয়ে দেন।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৪৪তম পাক্ষিক সাহিত্য সভা ২২ মার্চ

বার্তা পরিবেশক

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৪৪ তম সাহিত্য সভায় আগামী ২২ মার্চ ২০১৯ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় লেখক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আলোচনা করা হবে।

অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন
Top