বাংলাদেশ সীমান্তে ডিজিটাল নজরদারি করবে ভারত

school-and-office-identity-card-16.jpg
আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশ সংলগ্ন আসাম সীমান্তে ডিজিটাল বা ইলেকট্রনিক নজরদারি শুরু করার কথা জানিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবার থেকে এ নজদারি প্রক্রিয়ার উদ্বোধন হবে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সোমবার এ তথ্য জানান।
ভারতীয় গণমাধ্যম ইকোনোমিকস টাইমসের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সোমবার জানানো হয়, সীমান্ত দিয়ে অনুপ্রবেশ এবং অস্ত্র, গোলাবারুদ, মাদক আর গরুর চোরাচালান বন্ধে এমন নজরদারির সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন এ নজরদারি ব্যবস্থার (বেড়া) নাম দেয়া হয়েছে ‘স্মার্ট ফেন্স।’

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমানার ৬১ কিলোমিটার জুড়ে এ বেড়া দেয়া হয়েছে। আসাম সীমান্ত দিয়ে ব্রহ্মপুত্র নদ বাংলাদেশে প্রবেশ করেছে। তাই সীমান্ত সংলগ্ন নদী ও চরাঞ্চলের চোরাচালান বন্ধে এমন ইলেকট্রনিক বেড়া তৈরি করেছে দেশটি।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, বর্ষাকালে সীমান্ত দিয়ে চোরাচালান বেশি হয়। তাই এমন বেড়া নির্মাণ করা হয়েছে। বর্ষাকালে সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এসব স্থানে নজরদারি করতে অসুবিধা হয়। সে কারণেই এ ইলেকট্রনিক বেড়া।

মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এ ‘স্মার্ট-ফেন্স’ প্রকল্পের মাধ্যমে নজরদারি প্রক্রিয়ার উদ্বোধন করবেন। ভারতে প্রকল্পটির নাম দেয়া হয়েছে ‘বর্ডার ইলেকট্রনিকালি ডমিনেটেড ইন্টারসেপশন টেকনিক।’ নজরদারি করা হবে ‘কমপ্রিহেনসিভ ইন্টিগ্রেটেডে বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম বা সিআইবিএমএস পদ্ধতিতে।

আপনার মন্তব্য লিখুন
Top