দীর্ঘ ১৬ বছর পর আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের নামাজ আদায়, ভিডিও

-9.jpg

দিসিএম আন্তর্জাতিক

প্রায় ১৬ বছর পর আল-আকসা মসজিদের আল-রাহমা গেট খুলে নামাজ পড়লেন ফিলিস্তিনিরা। মক্কা ও মদিনা শরীফের পর মুসলিমদের তৃতীয় পবিত্র এই মসজিদের দরজাটি ২০০৩ সালে বন্ধ করে দিয়েছিলো ইসরায়েল। আল-জাজিরা, মিডল ইস্ট আই

পূর্ব জেরুজালেমের অধিকাংশ এলাকা ইসরায়েল দখল করে নেয়ার পর সেখানে অবস্থিত আল-আকসায় ফিলিস্তিনিদের প্রবেশে কড়াকড়ি আরোপ করে। পরে আল-রাহমা দরজা দিয়ে প্রবেশ বন্ধ করে দেয়া হয় এবং এর দরজার অভ্যন্তরে অবস্থিত একটি হলরুম ফিলিস্তিনিদের নামাজের জন্য নিষিদ্ধ করে তালাবন্ধ করা হয়। দরজাটি বন্ধ করে ইসরায়েল ক্ষান্ত থাকেনি, সেখানে অতিরিক্ত সৈন্যও মোতায়েন করে রেখেছিলো।

গত রোববার ফিলিস্তিনিরা দরজাটি উন্মুক্ত করতে আন্দোলন শুরু করে এবং তা খুলে দেয়া হয় কিন্তু পরে নিরাপত্তা বাড়িয়ে দরজাটি আবারো বন্ধ করতে লোহার চেইন দিয়ে সিল করা হয়। কিন্তু ফিলিস্তিনিরা আন্দোলন অব্যাহত রাখে এবং শুক্রবার পর্যন্ত সেখানে অবস্থান করে বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভ থেকে ইতোমধ্যেই অন্তত ৬০ জন আন্দোলনকারীকে আটকও করেছে ইসরায়েল।

বিক্ষোভ শুক্রবারে গড়ালে প্রাচীন এ মসজিদটির তত্ত্বাবধানে থাকা দ্য ওয়াকফ কমিটি তা স্থায়ীভাবে খুলে দেয় যদিও এ কমিটির লোকেরা গত রোববারও সেখানে প্রবেশ করেছে এবং নামাজ আদায় করেছে। পরে ইসরায়েলও ওয়াকফ কমিটির এ সিদ্ধান্ত মেনে নিয়েছে।

এদিকে ফিলিস্তিনি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ওয়াফা জানায়, ফিলিস্তিনিরা শুক্রবার বিগত ১৬ বছরে প্রথমবারের মতো আল-রাহমা গেট দিয়ে প্রবেশ করেছে এবং নামাজ আদায় করেছে। এই দরজাটি দিয়ে প্রবেশ করে মুসুল্লিরা হলরুমটিতে ফিলিস্তিনি পতাকাও লাগিয়ে দিয়েছে।

উল্লেখ্য, ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েল পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীর জরদান থেকে দখল করে নেয়। এবং তখনই পবিত্র স্থানগুলো দেখভালের জন্য দ্য ওয়াকফ নামে একটি কমিটি করা হয়।

আপনার মন্তব্য লিখুন
Top