মাতৃভাষা দিবস উপলক্ষে শ্রমিক কল্যাণ ফেডারেশনের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

Presentation1-93.jpg

প্রেস নিউজ

মহান ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কক্সবাজার শহর শ্রমিক কল্যাণ ফেডারেশনের আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখছেন শহর সভাপতি মানবাধিকার নেতা আমিনুল ইসলাম হাসান।

তিনি বলেন,  ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করে বামপন্থীরা সুফল নিতে চায়। ভাষা আন্দোলনের সময় তৎকালীন কমিউনিস্ট পার্টির সিদ্ধান্ত ছিল তারা ১৪৪ ধারা ভঙ্গ করবেন না। কিন্তু ছাত্ররা সিদ্ধান্ত নিয়ে ১৪৪ ধারা ভঙ্গ করে আন্দোলন শুরু করেন। এ আন্দোলনের অন্যতম পুরোধা ছিলেন অধ্যাপক গোলাম আযম। তিনি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে স্মারকলিপি দিয়েছিলেন। ভাষা আন্দোলনে অন্যতম ভূমিকা পালন করায় তিনি ১৪ মার্চ গ্রেফতার হয়েছিলেন।

Image may contain: 5 people, people sitting

তিনি আরো বলেন, ৮৪ বছর বয়সী এই বীর মুক্তিযোদ্ধা  একুশে পদক পাওয়া কবি আল মাহমুদ  যেন কোন অসুখে নন, বরং অনাদর আর অবহেলাতেই  নিঃশেষ হয়ে গিয়েছেন। বাঙালি ও বাংলাদেশকে হৃদয়ে ধারণ করে যিনি টগবগে দুর্দান্ত সব কবিতা লিখেছেন, মৃতুর আগে বড়ই দুর্দিন তিনি দিনাতিপাত করেছেন । নিঃসঙ্গ দিন কাটিয়েছেন মগবাজারের বাসায়। তার এক মাত্র কারন তার রাজনৈতিক মতাদর্শ। প্রচলিত ধারার সাহিত্যিকরা আল মাহমুদের অশ্লীলতা বিরোধী ঈমানি চেতনায় উদ্বুদ্ধ দেশ প্রেমের সাহিত্যকে গ্রহন করতে না পারায় বাংলা ভাষার একজন কারিগরের এত অবহেলা।

২১ ফেব্রুয়ারী সকাল ১০-৩০ মিনিটে অস্থায়ী কার্য্যলয়ে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্বে করেন কক্সবাজার শ্রমিক কল্যাণ ফেডারেশনের শহর সেক্রেটারী বিশিষ্টি সমাজ সেবক এম ইউ বাহাদুরের আলোচনা সভায় অন্যদের মধ্যে  বক্তব্য রাখেন দর্জি শ্রমিক ইউনিয়ন সভাপতি জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক শহিদ উল্লাহ, দোকান কর্মচারী শ্রমিক ইউনিয়ন সাংগঠনিক সম্পাদক হামিদ আজম বকুল, হোটেল শ্রমিক নেতা মুহাম্মদ সোলাইমান, খাইরুল বশর, নুরুল আজিম, হাফেজ ছৈয়দ প্রমূখ।

আপনার মন্তব্য লিখুন
Top