ভালোবাসা দিবস নিষিদ্ধ, পালিত হবে ‘সিস্টারস ডে’

shajahan-2.jpg

পাকিস্তানে ভালোবাসা দিবস পালনের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছেন ইসলামাবাদের হাইকোর্ট। ১৪ ফেব্রুয়ারি দেশজুড়ে ভালোবাসা দিবস পালনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এর আগে এক রায় দিয়েছিলেন পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি জেলার আদালত। ওই রায়ের বিরুদ্ধে আপিলের শুনানি শেষে মঙ্গলবার আগের রায় বহাল রেখে আদেশ দেন আদালত।

এই আদেশ বাস্তবায়নের জন্য ইসলামাবাদের চিফ কমিশনারকে নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া কেউ যদি এই দিবস পালন করে তাহলে ওই ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। পাকিস্তানের টিভি চ্যানেলগুলোও যাতে এই আদেশের বাস্তবায়ন করে সেজন্য ইলেকট্রনিক মিডিয়া অ্যান্ড রেগুলেটরি অথরিটিকেও নির্দেশ দিয়েছেন আদালত।

এদিকে পাকিস্তানের ফয়সালাবাদের ইউনির্ভার্সিটি অব এগ্রিকালচার ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের এই নিয়ম পাল্টাতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য জাফর ইকবাল ১৪ ফেব্রুয়ারিকে ‘সিস্টারস ডে’ বা বোন দিবস ঘোষণা দিয়েছেন।

এ সংক্রান্ত এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন থেকে ১৪ ফেব্রুয়ারি সিস্টারস ডে পালনের সময় ক্যাম্পাসের নারী শিক্ষার্থীদের স্কার্ফ ও আবায়াহ (বোরকার মতো এক ধরনের পোশাক) উপহার দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উপাচার্য জাফর ইকবাল বলেন, ভালোবাসা দিবসকে সিস্টারস ডে হিসেবে পালন করাটা হবে পাকিস্তান ও ইসলামী সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

আপনার মন্তব্য লিখুন
Top