ভোটা ভোটির মাধ্যমে মঈন-সোহেল-কে জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বামপন্থী প্যানেল ঘোষনা

Presentation1-30.jpg

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

আগামী ২৩ ফেব্রুয়ারি শনিবার অনুুষ্ঠিতব্য কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের বামপন্থী প্যানেল ঘোষনা করা হয়েছে। প্যানেলে ঘোষনার জন্য মঙ্গলবার ১২ ফেব্রুয়ারি রাত্রে শহরের হোটেল পালংকির রেষ্টুরেন্টে কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফার সভাপতিত্বে আওয়ামীলীগ, জাসদ, বাসদ, জাতীয় পার্টি সমর্থিত বামপন্থী আইনজীবীদের প্যানেল নির্ধারনী এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সম্ভাব্য সভাপতি-সাধারণ সম্পদক প্রার্থীদের মধ্যে মতৈক্য না হওয়ায় সভাপতি পদে জিপি এডভোকেট মোহাম্মদ ইসহাক, বর্তমান সভাপতি এডভোকেট মোহাম্মদ নুরুল ইসলাম ও সাবেক সাধারণ সম্পাদক আ.জ.ম মঈন উদ্দিনের মধ্যে সেখানে ভোটাভোটি হয়।

ভোটে সভাপতি পদে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও এজিপি এডভোকেট আ.জ.ম মঈন উদ্দিন ৭৭ ভোট পেয়ে বিজয়ী হন।

একইভাবে সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল ও অধ্যাপক এডভোকেট নাছির উদ্দিনের মধ্যে ভোটাভোটি হয়। ভোটে বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল ১০৯ ভোট পেয়ে বিজয়ী হন। ভোটের পর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট সিরাজুুল মোস্তফা ও প্যানেল নির্ধারনী সিনিয়র আইনজীবীরা এডভোকেট আ.জ.ম মঈন উদ্দিনকে সভাপতি পদে এবং এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেলকে সাধারণ সম্পাদক পদে চুড়ান্ত মনোনয়ন দিয়ে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের বামপন্থী প্যানেল ঘোষনা করেন।

বিষয়টি জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও এপিপি এডভোকেট জিয়াউদ্দিন আহামদ এ প্রতিবেদককে রাত সোয়া বারটায় নিশ্চিত করেছেন। বাম প্যানেলের অন্যান্য পদে প্রার্থীদের নাম বুধবার ঘোষনা করা হবে বলে সমিতির পাঠাগার সম্পাদক এডভোকেট মোঃ আবুল হোছন জানিয়েছেন। নির্বাচন উপলক্ষ্যে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ইতিমধ্যে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। এতে মোট ৬০৩ জন আইনজীবী ভোটার হয়েছেন। জেলা আইনজীবী সমিতির নতুন গঠনতন্ত্র অনুযায়ী এবছর কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবন ও চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে পৃথক দু’টি ভোট কেন্দ্রে একই সাথে সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা এপর্যন্ত ভোট গ্রহন করা হবে। এর মধ্যে চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত ৪৭ জন আইনজীবীর প্রকাশিত পৃথক একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে।

অবশিষ্ট ৫৫৬ জন আইনজীবীর অপর একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবনের দু’তলায়। নির্বাচন পরিচালনার জন্য সিনিয়র আইনজীবী এডভোকেট মুহাম্মদ শাহাজাহানকে প্রধান নির্বাচন কমিশনার, এডভোকেট শ্যামল কান্তি চৌধুরী ও এডভোকেট মুহাম্মদ বাকের কে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, এডভোকেট নুর উল আলম, এডভোকেট আবু ছিদ্দিক, এডভোকেট ফরিদ আহামদ ও এডভোকেট সিরাজ উল্লাহ’কে নির্বাচন কমিশনার করে ৭ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। নির্বাচন কমিশন ঘোষিত তফশিল অনুযায়ী ১৪ ফেব্রুয়ারি মনোনয়নপত্র দাখিল, ১৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাই, ১৭ ফেব্রুয়ারি প্রার্থীতা প্রত্যাহার, ১৮ ফেব্রুয়ারি চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ এবং ২৩ ফেব্রুয়ারি শনিবার ভোট গ্রহন। নতুন গঠনতন্ত্রে ১৭ সদস্য বিশিষ্ট নির্বাহী কমিটির মধ্যে দু’টি পদে সংশোধনী আনা হয়েছে। সংশোধনীর মধ্যে পূর্বের সহ সভাপতি দু’টি পদকে বিভাজন করে সিনিয়র সহ সভাপতি ও সহ সভাপতি পদ পদায়ন করে ভোটারদের ঐ দুটি পদে পৃথকভাবে ভোট প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া পাঠাগার সম্পাদক পদের নাম সংশোধন করে এবার পাঠাগার, তথ্য ও প্রযুক্তি সম্পাদক করা হয়েছে। এদিকে, এবছর ভোটের এক সাপ্তাহ আগে অর্থাৎ আগামী শনিবার ১৬ ফেব্রুয়ারি জেলা আইনজীবী সমিতির দিনব্যাপী বার্ষিক সাধারণ সভা, নৈশভোজ, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল জানিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন
Top