বাংলাদেশের ফুলের রাজধানী যশোরের গদখালি

IMG_20190210_002741.png

বিশেষ প্রতিনিধি:

-সারাদেশে ফুলের চাহিদার ৭০ শতাংশই যোগান দিচ্ছে যশোরের ঝিকরগাছার গদখালি এলাকার চাষীরা।শীতের মৌসুমে প্রাণ ফিরে পায় গদখালি।ফুলের রাজ্যে কিছু সময়ের জন্যে হলেও হারিয়ে যেতে সমাবেত হন হাজারো ফুলপ্রেমিক।তাদের পদচারণা মুখরিত হয় চারপাশ।ফুলের রাজধানী হিসেবে পরিচিতি পেয়েছে।বছরের বিশেষ দিবসগুলোকে ঘিরে এই অঞ্চলের ফুলচাষীদের ব্যস্তত বেড়ে যায়।

শহর থেকে যশোর রোড ধরে শতবর্ষী রেইনট্রির ছায়া মাড়িয়ে বেনাপোলের দিকে ১৯ কিলোমিটার গেলেই চোখে পড়বে গদখালী বাজার।সেখান থেকে পূর্বদিকের রাস্তা ধরে কিছু দূর এগোলেই ফুল সাম্রাজ্য।সেই সাম্রাজ্যে রয়েছে ইউরোপের অনিন্দ্য সুন্দর ফুল জারবেরা, রয়েছে রথস্টিক,রজনীগন্ধা, গোলাপ,ক্যালেনডোলাসহ নানারকম ফুল।গদখালীকে কেন্দ্র করে পার্শ্ববর্তী পানিসারা,মঠবাড়ি, সৈয়েদপাড়া,টাওরা,বেনেয়ালী গ্রামেরও ফুল চাষ হচ্ছে।দিন দিন ফুল চাষির সংখ্যা বাড়ছে।বর্তমানে গদখালী ও আশপাশের গ্রামের প্রায় ৫ হাজার চাষি ফুল চাষ করছেন।

তারা গোলাপ,রজনীগন্ধা, গ্যান্ডরিয়া,জারবেরা,গাঁদা, ক্যালোনন্ডোলা,লিলিয়াম, গ্লাডিউলাস,চন্দ্রমল্লিকা,রডস্টিক, জিপসি ইত্যাদি ফুল চাষ করে থাকে।তবে চাহিদা বেশি হওয়ায় গোলাপ,রজনীগন্ধা,জারবেরা ফুল বেশি চাষ হয়।সংশ্লিষ্টরা জানান, সারা বছর প্রতি সপ্তাহে রবি ও বৃহস্পতিবার দুই হাটে ফুল বিক্রি হয়।দেশের বিভিন্ন স্থান থেকে ব্যাপারীরা এসে এখান থেকে ফুল কেনেন।সাধারণত ঢাকা,চট্টগ্রাম, রাজশাহী,সিলেট,বরিশাল,রংপুর, খুলনা ছাড়া দেশের ছোট বড় এলাকা থেকে এখানে ব্যাপারীরা আসেন।

প্রতিবছর ফেব্রুয়ারি এলেই ঘুমানোর জন্য এতটুকু সময় থাকে না এখানকার ফুল চাষিদের। বসন্তবরণ,বিশ্ব ভালোবাসা দিবস, আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসসহ বিভিন্ন দিবসকে উপলক্ষ করে এখানকার চাষিরা এখন ব্যস্ত সময় পার করছেন।সারা বছরের তুলনায় এ দিবসগুলোতে ফুল বিক্রি হয় কয়েকগুণ বেশি।

আপনার মন্তব্য লিখুন
Top