২০২০ সালেই ব্রিটেনের রাস্তায় উড়ন্ত গাড়ি

95bd8556e19e6306030b241807f2185e-5c1dc77c5dd8e-9.jpg

শিগগির ব্রিটেনের রাস্তায় আসছে ফ্লাইং কার বা উড়ন্ত গাড়ি। যানজটসহ নানা ঝামেলা থেকে মুক্তি দিতে এ গাড়ি নিয়ে আসছে ব্রিটেনের ডাচ সংস্থা পিএএল-ভি ইন্টারন্যাশনাল। ২০২০ সালের মধ্যেই দেশটির রাস্তায় এটি চলতে শুরু করবে।

এরই মধ্যে ব্রিটেনে প্রি-বুকিং নেয়াও শুরু করেছে ডাচ প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্টরা জানিয়েছেন প্রথম দিকে শুধু ব্রিটেন, ইউরোপ ও যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে এই গাড়ি।

নির্মাতারা জানিয়েছেন তিন চাকার এই উড়ন্ত গাড়ি চলবে পেট্রলে। এর জ্বালানি ধারণক্ষমতা হবে ১০০ লিটার। একবার জ্বালানি ভর্তি করে সড়কপথে সর্বাধিক ১ হাজার ৩১৫ কিলোমিটার চলতে পারবে। আর আকাশপথে যেতে পারবে ৪৮২ কিলোমিটার পর্যন্ত।

সড়কে সর্বোচ্চ গতি হবে ১৬০ কিলোমিটার, আর উড়ন্ত অবস্থায় ১৮০ কিলোমিটার। ৬৬৪ কেজির ওজনের এই গাড়িতে আসন সংখ্যা থাকবে ২টি। আর মাল বহন করা যাবে ২০ কেজির মতো।

ড্রাইভ মোড থেকে হেলিকপ্টার মোডে পরিবর্তনে সময় লাগবে মাত্র ১০ মিনিট। টেক-অফের জন্য লাগবে ৩৩০ মিটার জায়গা। এটি সর্বোচ্চ সাড়ে ৩ হাজার মিটার বা সাড়ে ১১ হাজার ফুট উঁচু দিয়ে উড়তে পারবে।

নির্মাতা প্রতিষ্ঠান পিএএল-ভি জানিয়েছে, ইউরোপ-যুক্তরাষ্ট্রে ইউরোপীয় বিমান সুরক্ষা এজেন্সির নিয়মে চলবে এই গাড়ি। তবে ব্রিটেনে এই গাড়ির জন্য থাকবে আলাদা নিয়ম। ইউরোপ-আমেরিকায় এমন একটি গাড়ির মালিক হতে চাইলে আপনাকে গুনতে হবে বাংলাদেশি প্রায় তিন কোটি টাকা।

আপনার মন্তব্য লিখুন
Top