কক্সবাজার ৪ কোটি টাকা ব্যয়ে বিএসটিআই অফিস আছে, সেবা নেই

FB_IMG_1541552007377.jpg

আব্দুল আলীম নোবেল :

এইজনপদের মানুষের বহুদিনের প্রত্যাশিত বাংলাদেশ স্ট্যান্ডার্ডস ইন্সটিটিউশন (বিএসটিআই) নির্মিত হয়েছে চলতি বছরের মার্চের দিকে। গণপূর্ত অধিদপ্তর কক্সবাজার সার্কিট হাউজ সড়কে ৪ কোটি টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন একটি ভবন তৈরি করে দেন। বেশ কয়েক মাস ধরে এই অফিসটি চালু হলেও সেবা পাচ্ছে না সাধারণ মানুষ। অনেকটা অফিস আছে কাজ নেই।

সূত্রে মতে এই অফিসের জন্য চার জন লোকবল বরাদ্ধ হলেও নিয়মিত কাউকে পাওয়া যায় না। সবসময় অফিসের দরজা থাকে বন্ধ এমন অভিযোগ সাধারণ সেবা প্রার্থীদের। এই অফিসের খালেদ নামে একজনের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন আমার উপরে একজন বস আছে, বসের অনুমতিছাড়া কিছু বলতে পারবো না, সেই বসের নাম্বার  দিতে নারাজ খালেদ। বিএসটিআই’র সেবামূলক কার্যক্রম জনগনের নিকট পৌছানোর লক্ষ্যে বিএসটিআই প্রধান অফিস ছাড়াও ৫টি আঞ্চলিক অফিস কাজ করে যাচ্ছে সারাদেশে। ঐ সকল অফিসের মাধ্যমে অধিকতর জনগোষ্ঠী বিএসটিআই এর সেবা গ্রহনে সক্ষম হচ্ছেন। তবে কক্সবাজার অফিসে চিত্র ভিন্ন, সরকার  সাধারণ মানুষের  দৌড়গোড়ায় সেবা  পৌছে দিলেও কর্তৃপক্ষের চরম খামখেয়ালিপনার কারণে বদনামের ভাগিদার হচ্ছে।  বিএসটিআইকে একটি শক্তিশালী ও কার্যকর মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার এমন ভিশন থাকলেও এই অফিসের জন্য বাস্তবতা উল্টো।

বিএসটিআই এর আইনের আওতায় পণ্য ও সেবার মান প্রণয়ন এবং গুণগতমান ও পরিমাপ নিশ্চিতকরণসহ এতদসংশ্লিষ্ট সেবাসমূহকে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীতকরণের পাশাপাশি ভোক্তা স্বার্থ রক্ষাসহ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণে সহায়ক ভূমিকা পালন করা এমনটি বলা হলে এখানে কাজের কাজ কিছুই নেই। খোদ কক্সবাজার জেলা প্রশাসনের সাথেও তাদের কোন যোগাযোগ নেই। কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন জানান, এই অফিসের বিষয়ে এখনো আমাকে কিছু জানায় নি। তবে বিষয়টি খোজখবর নিয়ে দেখবো।

বিএসটিআই’র দায়িত্ব : দেশের মান নিয়ন্ত্রণকারী একমাত্র প্রতিষ্ঠান হিসেবে বিএসটিআই’র মূল দায়িত্ব হচ্ছে। দেশে উৎপাদিত শিল্পপণ্য, বৈদ্যুতিক ও প্রকৌশল পণ্য, খাদ্য ও কৃষিজাত পণ্যের প্রক্রিয়া ও পরীক্ষণ পদ্ধতির জাতীয় মান প্রণয়ন। প্রণীত মানের ভিত্তিতে পণ্যমাসগ্রীর গুণগত মান পরীক্ষণ/বিশ্লেষন এবং পণ্যের গুণগত মানের নিশ্চয়তা বিধান। দেশে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে মেট্রিক পদ্ধতির প্রচলন, বাস্তবায়নসহ ওজন ও পরিমাপের সঠিকতা তদারকি ও নিশ্চিতকরণ। সুষ্টুভাবে এ সকল কর্মকান্ড সম্পাদনের মাধ্যমে দেশে শিল্পের বিকাশ, মান সম্পন্ন পণ্য উৎপাদন এবং পণ্য মানকে বর্তমান মুক্তবাজার অর্থনীতির প্রতিযোগিতায় উপযোগী করে তোলা বিএসটিআই’র লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে অবাধ বাণিজ্যের পরিবেশে পণ্য মানকে আন্তর্জাতিক বাজারের উপযোগী করে তুলতে বিএসটিআই কাজ করে যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুন
Top