নির্বাচনে মানবাধিকার লংঘনের আশংকা রয়েছে; কক্সবাজারে কাজি রিয়াজুল হক

1352_me.jpg
দিসিএম ডেস্ক
আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরবর্তী সময়ে মানবাধিকার লংঘনের আশংকা রয়েছে। তাই নির্বাচনে জনগণের ভোট প্রয়োগের নিরাপ পরিবেশ সৃষ্টি করতে এখনি উদ্যোগ নেয়া প্রয়োজন।
সোমবার (০৫ নভেম্বর) দুপুরে কক্সবাজারের ‘সাম্প্রদায়ীক সম্প্রীতি’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের এসব কথা বলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজি রিয়াজুল হক।
কাজি রিয়াজুল হক বলেন, নির্বাচন আসলে নির্যাতন শুরু হয়। এতে মানবাধিকার চরমভাবে লংঘন হয়। নির্বাচনী সহিংসতা এদেশে কোনভাবেই কাম্য নয়। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সার্বক্ষণিক পর্যাবেক্ষণ করবে কমিশন।
তিনি বলেন, জাতীয় মানবাধিকার কমিশন বরাবরই রোহিঙ্গাদের সুষ্ঠু প্রত্যাবাসনের বিষয়ে চাপ প্রয়োগ করছে। রোহিঙ্গারা যাতে তাদের সঠিক দাবি পুরণ করে স্বদেশে ফেরত যেতে পারে সে লক্ষ্যে বাংলাদেশ সরকারকে আরও চাপ সৃষ্টি করতে হবে। যাতে কোনভাবেই মানবাধিকার লংঘন না হয় সেদিকেও কেয়াল রাখতে হবে।
তিনি আরও বলেন, বাংলাদেশ-মিয়ানমার সরকারের মধ্যে যে যৌথ ওয়ারকিং কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির কার্যক্রমের মাধ্যমে রোহিঙ্গাদের সুষ্ঠু প্রত্যাবাসন হবে বলে মনে করি।
এসময় আরও উপস্থিত ছিলেন, রামু কেন্দ্রীয় সীমা বিহারের সহকারী পরিচালক ও বৌদ্ধ ধর্মী নেতা প্রজ্ঞানন্দ ভিক্ষু, জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি এডভোকেট রণজিত দাশসহ সাক্ষীরা, গাইবান্ধা ও কক্সবাজারের বিভিন্ন সম্প্রদায়ের নেতারা।
আপনার মন্তব্য লিখুন
Top