রোহিঙ্গ শরণার্থীদের সহায়তা কার্যক্রমে বড় ধরনের অর্থ সংক

FB_IMG_1506749907144.jpg

দিসিএম ডেস্ক

রোহিঙ্গা শরণার্থীদের জীবন-যাপন চালিয়ে নেয়ায় সহায়তা এবং পুনর্বাসনসহ তাদের জন্য ব্যয় নির্বাহে আন্তর্জাতিক মানবিক সহায়তাকারী সংস্থাগুলো বড় ধরনের আর্থিক সংকটে রয়েছে। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বা আইওএম রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা কার্যক্রম চালাতে গিয়ে বড় ধরনের অর্থ সংকটে পড়েছে বলে জানিয়েছে।

বিশেষ করে দীর্ঘায়িত বর্ষাকাল এবং অতিবর্ষণজনিত কারণে ব্যয় বৃদ্ধি পেয়েছে। আইওএম বলছে, এ বছরের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে আইওএম ১৮২ দশমিক ১ মিলিয়ন ডলারের সহায়তার আবেদন জানালেও এ পর্যন্ত সংস্থাটি মাত্র ২৪ শতাংশের মতো সহায়তা হাতে পেয়েছে অর্থাৎ চাহিদার তুলনায় এখনো ১৫১ মিলিয়ন ডলার তারা

আছে।

আইওএম বলছে, চরম অর্থ সংকটের কারণে রোহিঙ্গাদের সহায়তা কার্যক্রমে ব্যাঘাত ঘটছে। আর অতিরিক্ত সাহায্য ছাড়া চরম বিপদ এবং ঝুকিতে থাকা রোহিঙ্গা শরণার্থীরা অধিকতর সংকটের মধ্যে পড়বেন বলে আইওএম মনে করছে। শুধুমাত্র আইওএম-ই নয়, জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জরুরি অর্থ সাহায্যের আবেদন জানিয়েছে গেলো কয়েক সপ্তাহ আগে।

উল্লেখ্য, জাতিসংঘের পক্ষ থেকে এই বছরের মার্চে জেনেভায় রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার জন্য যে অর্থ সংগ্রহ বৈঠক অনুষ্ঠিত হয়, তাতে মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ৯৫১ মিলিয়ন ডলার সাহায্যের প্রতিশ্রুতি পাওয়া গেলেও-বাস্তবে এ পর্যন্ত স্বল্পপরিমাণ সহায়তাই পাওয়া গেছে। এই পরিস্থিতি নিয়ে বিশ্লেষণ করেছেন অভিবাসন এবং শরণার্থী বিষয়ক বিশ্লেষক এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম-র প্রাক্তন কর্মকর্তা আসিফ মুনীর।

আপনার মন্তব্য লিখুন
Top