রামুতে সার্বক্ষণিক প্রসবসেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা

ramu-pic-17.07.18-1024x699.jpg

সোয়েব সাঈদ, রামু:
রামুতে ‘ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ’ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মাতৃ মৃত্যুহার ও নবজাতকের মৃত্যুহার কমাতে ‘টেকসই উন্নয়ন লক্ষমাত্রা’ অর্জন সহায়তা জনপ্রতিনিধি ও স্থানীয় জনগ্রণের অংশীদারিত্ব বাড়াতে গতকাল মঙ্গলবার (১৭ জুলাই) বিকালে রামু বাইপাস সিটিপার্ক কমিউনিটি সেন্টারে এ অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় কক্সবাজার-৩ আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল প্রধান অতিথির বক্তৃতা করেন। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের যুগ্ম সচিব ও চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মুহাম্মদ নূরুল আলম এতে সভাপতিত্ব করেন। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কক্সবাজার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. পিন্টু ভট্টাচার্য। পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ও এমসিএইচ-সার্ভিসেস প্রোগ্রাম ম্যানেজার (মা ও শিশু স্বাস্থ্য) ডাঃ ফাহমিদা সুলতানা এ কর্মশালায় মূলপ্রতিপাদ্য উপস্থাপন করেন।
প্রধান অতিথি সাইমুম সরওয়ার কমল এমপি বলেন, জাতীয় ভাবে স্বাস্থ্যেও উন্নয়নে সঠিক, কার্যকরী এবং মানসম্মত স্বাস্থ্যসেবা প্রদানে কাজ করা হচ্ছে। দরিদ্র ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে এই সেবার আওয়তায় আনতে হবে। সুস্থ্য-সবল শিশুর জন্য নিরাপদ প্রসবসেবা নিশ্চিত করতে হবে। এজন্য সরকারি স্বাস্থ্য কেন্দ্রগুলোতে চিকিৎসক-কর্মচারি, পর্যাপ্ত জনবলসহ সকল প্রয়োজনীয় সুবিধাদি বাড়ানো হয়েছে। জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সংশ্লিষ্ট স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও স্থানীয় জনগণকে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সপ্তাহের ৭দিনই ২৪ ঘন্টা স্বাভাবিক প্রসব সেবা যথাযথভাবে প্রদানে ভুমিকা রাখতে হবে।
রামুতে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার সিভিল সার্জন ডাঃ মোঃ আবদুস সালাম, কক্সবাজার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আশরাফুল আফসার, ইউএনএফপিও বাংলাদেশ এর চীফ অব হেলথ ডা. সত্য নারায়ন, রামু উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম, রামু উপজেলা নির্বাহী অফিসার মো. লুৎফুর রহমান, কক্সবাজার জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. মাহবুবুর রহমান, রামু উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মিজবাহ উদ্দিন, সেভ দ্যা চিলড্রেন এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর আফসানা করিম।
উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. সোমা চৌধুরী ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ছেরাজ আহমদের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় আলোচনায় অংশ নেন, রামু উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলী হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াছমিন, ফতেখাঁরকুল ইউপি চেয়ারম্যান ফরিদুল আলম, চাকমারকুল ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম সিকদার, রাজারকুল ইউপি চেয়ারম্যান মুফিজুর রহমান, জোয়ারিয়ানালা ইউপি চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমেদ প্রিন্স, কচ্ছপিয়া ইউপি চেয়ারম্যান আবু মো. ইসমাইল নোমান, কাউয়ারখোপ ইউপি চেয়ারম্যান মোস্তাক আহমদ, দক্ষিণ মিঠাছড়ি ইউপি চেয়ারম্যান ইউনুচ ভূট্টো, সূর্যের হাসি ক্লিনিকের ব্যবস্থাপক খন্দকার দেলোয়ার হোসেন সহ উপজেলার বিভিন্ন, স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা এবং মাঠকর্মীরা।
কর্মশালায় বক্তারা বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘণ্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার করা হয়েছে। মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক (হাসপাতাল, ইউনিয়ন স্বাস্থ্য ও পঃ পঃ কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করতে সরকার প্রচেষ্টা চালাচ্ছে। স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিদের সম্পৃক্ততায় আরো বেশি মা যাতে প্রসব সেবাসহ অন্যান্য সেবা সহজে পেতে পারেন সেদিকে গুরুত্বারোপ করা হয়।

আপনার মন্তব্য লিখুন
Top