সৌদি রাজপরিবারের সমালোচনা করায় ধর্মীয় নেতা গ্রেপ্তার

198666_1.jpg

আন্তর্জাতিক ডেস্ক

রিয়াদ: সৌদি আরবের রাজপরিবারের সমালোচনা করে বই প্রকাশ করায় প্রভাবশালী ধর্মীয় নেতা সাফার আল-হাওয়ালিকে গ্রেপ্তার করা হয়েছে। সেই সাথে হাওয়ালির তিন ছেলেকেও আটক করা হয়েছে।

লন্ডন-ভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিজানিয়েছে, ‘মুসলিমস অ্যান্ড ওয়েস্টার্ন সিভিলাইজেশন’ শিরোনামের বই প্রকাশের কয়েকদিন পর হাওয়ালিকে বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়।

বইটিতে হাওয়ালি যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত এবং প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসির মিশরের সাথে সৌদির সুসম্পর্কের সমালোচনা করেন। হাওয়ালির তিন ছেলেকেও আটক করা হয়েছে বলে জানায় আল আরাবি।

১৯৯০ এর দশকে সাহয়াহ আন্দোলনের নেতা হিসেবে হাওয়ালির উত্থান ঘটে। এই আন্দোলনের মাধ্যমে মুসলিম ব্রাদারহুডের নেতৃস্থানীয় সাইয়িদ কুতুবের অনুসারীরা মুসলিম অধ্যুষিত এলাকায় মার্কিন সৈন্যদের উপস্থিতির বিরোধিতা করে আসছেন।

সৌদি আরবে ক্ষমতাসীন রাজপরিবারকে উৎখাতের আহবান জানানোয় হাওয়ালিকে ১৯৯০ এর দশকেও গ্রেপ্তার করা হয়েছিল। হাওয়ালিকে ‘সন্ত্রাসবাদের ধর্মগুরু’ হিসেবে অভিহিত করে অক্টোবর, ২০০৪ সালে জাতিসংঘে পাঠানো একটি পিটিশনে স্বাক্ষর করেন আড়াই হাজার মুসলিম চিন্তাবিদ।

প্রতিবেদনে বলা হয়, হাওয়ালি বর্তমানে বিভিন্ন শারীরিক সমস্যায় আক্রান্ত রয়েছেন বলে দাবি করেছে ‘প্রিজনার অব কন্সায়েন্স’ নামের একটি টুইটার অ্যাকাউন্ট।

গত ২০১১ সালে মধ্যপ্রাচ্যজুড়ে গণঅভ্যুথান শুরু হওয়ার পর থেকে সৌদি আরব ভিন্ন মতাবলম্বীদের দমন করার কার্যক্রম শুরু করে। দেশটি মুসলিম ব্রাদারহুডকে ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে আখ্যায়িত করে আসছে।

আপনার মন্তব্য লিখুন
Top