জল–কাদার দিনে

58316257c91d99da3893a717694df973-5b3305d186803.jpg

দিসিএম ডেস্ক

বর্ষা এসে গেছে। বৃষ্টি হচ্ছে প্রায়ই। বৃষ্টির ছাটে অবসরে খানিক আনমনা হতেই পারেন আপনি। তবে ব্যস্ততার জীবনে সেই সুযোগই বা কোথায়! আবার বৃষ্টি-কাদায় একাকার হয়ে অফিস করতে কারই-বা ভালো লাগে! তবু হুটহাট নেমে পড়া বৃষ্টিতে হতেই পারে এমনটা। এ অবস্থায় কী করবেন? দুর্ভোগ কমাতে বাড়ি থেকে বের হওয়ার আগেই কী ব্যবস্থা নেওয়া যায়, তা জেনে রাখা ভালো।

ঢাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদা আক্তার জানালেন, এই সময়টাতে এমন পোশাক পরে বাইরে যাওয়া উচিত, যা সহজেই ধুয়ে নেওয়া যায়। শখের কারুকার্যময় পোশাক পরে বাইরে গেলে ঝক্কি বাড়ার আশঙ্কা থাকে। জুতা ও অন্যান্য অনুষঙ্গের এমন উপকরণ বেছে নিতে হবে, যাতে কাদা-পানি লেগে গেলেও সহজে পরিষ্কার করা যায়। বৃষ্টি থেকে বাঁচতে সঙ্গে ছাতা রাখুন সব সময়।

পোশাকে কাদা লাগলে
হঠাৎ পোশাকে কাদা-পানি লাগলে যত দ্রুত সম্ভব ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করে ফেলতে হবে, জানালেন মাহমুদা আক্তার। অফিসে যাওয়ার পথে বৃষ্টি-কাদার সমস্যায় পড়লে হয়তো খুব দ্রুতই এ ব্যবস্থা করা সম্ভব হবে না। তবুও চেষ্টা করুন পোশাকের কাদা লাগা অংশটুকু ঠান্ডা পানিতে হালকাভাবে ধুয়ে নিতে। পোশাকটি কৃত্রিম তন্তুর তৈরি হলে সহজেই শুকিয়ে যাবে। তবে পোশাকটি সুতি কাপড়ের হলে ধোয়ার পর কুঁচকে যাওয়ার সম্ভাবনাই বেশি। ফেরার পথে কাদা-পানি লাগলে বাড়ি ফিরেই ঠান্ডা পানি ও ডিটারজেন্ট দিয়ে পোশাকটি ধুয়ে ফেলুন। কাদা লেগে গেলে সেই কাপড়ে গরম পানি ব্যবহার করতে নেই, তাতে কাদা আরও গভীরভাবে বসে যাবে। পানি বা কাদা লেগে যাওয়ার পর পোশাকটি না ধুয়ে সংরক্ষণ করা যাবে না। ভালোভাবে পরিষ্কার করা না হলে পোশাক থেকে সোঁদা গন্ধ বের হতে পারে; এমনকি ছত্রাকও জন্মাতে পারে।

আনুষঙ্গিক যা কিছু
কাদা লেগে যাওয়া জুতা ধুয়ে ফেলতে পারলে খুবই ভালো। চামড়ার জুতায় কাদা লাগলে প্রথমে ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করে, শুকনা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। এরপর ভালোভাবে শুকিয়ে নেওয়ার পালা। চামড়ার জুতা বেশিক্ষণ রোদে রাখা ঠিক নয়, তাই বাতাসে শুকিয়ে নেওয়াই ভালো। এগুলো পরিষ্কার করার সময় সাবান ব্যবহার করাও উচিত নয়। অফিসে যাওয়ার পথে জুতায় কাদা লাগলে অফিসে পৌঁছে ভেজা টিস্যু দিয়ে পরিষ্কার করে, এরপর শুকনা টিস্যু দিয়ে মুছে ফেলতে পারেন। ব্যাগে কাদা লাগলে ভালোভাবে মুছে রোদে বা বাতাসে শুকিয়ে নিতে হবে। ঘড়ি বা অলংকার বাছাই করুন সচেতনভাবে। ভিজে গেলেও যেন সেগুলোর কোনো ক্ষতি না হয়। কাদা-পানি লেগে গেলে এগুলো মুছে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন।

• কৃত্রিম তন্তুর তৈরি পোশাক পরুন। ভালো সুতি কাপড়ের পোশাক এড়িয়ে চলুন।

• প্যারাস্যুট-জাতীয় কাপড়ের ব্যাগ এই সময়ের উপযোগী। রেক্সিনের ব্যাগ ব্যবহারেও আরাম পাবেন। ভারী সুতি কাপড়ের ব্যাগ এই সময়ের জন্য ভালো নয়। শুকাতে বেশি সময় লাগে। আবার ভালোভাবে না শুকালে স্যাঁতসেঁতে গন্ধ হতে পারে। তিলা পড়ে যেতে পারে।

• ব্যাকপ্যাক ঢেকে রাখে এমন রেইনকোট বেছে নিন।

• প্লাস্টিক বা রাবারের জুতা বেছে নিতে পারেন। ধুয়ে ফেলতে পারবেন সহজেই।

আপনার মন্তব্য লিখুন
Top