ফ্রান্স বিশ্বকাপে কখনোই হারায়নি আর্জেন্টিনাকে!

ae8c62196ed584a8508f73af33bc3ec6-5b36176b98921.jpg
দিসিএম
বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে কখনোই জয়ের দেখা পায়নি ফ্রান্স। প্রীতি ম্যাচেও আর্জেন্টাইনদের জয়ের সংখ্যা বেশি। দুই দলের মুখোমুখি লড়াইয়ের রেকর্ড ও পরিসংখ্যান—সবই আর্জেন্টিনার দিকে হেলে। কিন্তু তবু কি ফেবারিট ফ্রান্সই?

ফ্রান্স কি একটু কঠিন প্রতিপক্ষ হয়ে গেল? আর্জেন্টিনা–সমর্থকদের কারও যদি মন ভার হয়েও থাকে, এই তথ্য মুখে হাসির ঝলমলে রোদ এনে দেবে। বিশ্বকাপে ফ্রান্সের মুখোমুখি হওয়া মানেই যে ফাইনাল নিশ্চিত আর্জেন্টিনার। এমনকি শিরোপাও আসতে পারে ঘরে!

বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছিল দুবার। ১৯৩০ ও ১৯৭৮ বিশ্বকাপে। দুটি বিশ্বকাপেই আর্জেন্টিনা ফাইনালে গিয়েছিল। এর মধ্যে ১৯৭৮ বিশ্বকাপে তো ঘরে এসেছিল শিরোপা। আর্জেন্টিনার প্রথম শিরোপা। অবশ্য ফ্রান্সের সঙ্গে বিশ্বকাপে আগের দুবারই গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। এবারই প্রথম দেখা হয়ে যাচ্ছে নকআউট পর্বে।

শুধু বিশ্বকাপের মঞ্চেই নয়; প্রীতি ম্যাচের মুখোমুখি পরিসংখ্যানে আর্জেন্টিনা ঢের এগিয়ে আছে ফ্রান্সের চেয়ে। নয়টি প্রীতি ম্যাচে আর্জেন্টিনা হেরেছে মাত্র দুবার। চারটিতে জিতেছে। বাকি তিন ম্যাচ ড্র।

আর্জেন্টিনা আরেকটি তথ্যে আত্মবিশ্বাস খুঁজে পেতে পারে। ১৯৮৬ সালের পর কখনো ফ্রান্সের কাছে তারা হারেইনি। অবশ্য এরপর দুই দলের দেখাই হয়েছে দুবার। সর্বশেষ দেখা ২০০৯ সালে। গত ৯ বছরে দুই দলের কোনো ম্যাচ হয়নি।

এই ফ্রান্সও এখন অন্য এক দল। তারকা আর প্রতিভার কমতি নেই। আর আর্জেন্টিনা উঠেছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। তবে এ-ও সত্যি, গত ম্যাচটাই হয়তো মানসিকভাবে বেশি এগিয়ে রাখবে আর্জেন্টিনাকে। যদিও শক্তি ও সাম্প্রতিক ফর্মের বিবেচনায় সবাই ফ্রান্সকেই মানছে ফেবারিট।

আর্জেন্টিনা ফ্রান্স
র‌্যাঙ্কিং
১১ ম্যাচ ১১
জয়
পরাজয়
ড্র
১২ গোল করেছে
গোল খেয়েছে ১২
বিশ্বকাপে
ম্যাচ
জয়
পরাজয়
ড্র
গোল করেছে
গোল খেয়েছে

 

বিশ্বকাপে
১৯৩০, গ্রুপ আর্জেন্টিনা ১-০ ফ্রান্স
১৯৭৮, গ্রুপ আর্জেন্টিনা ২-১ ফ্রান্স
প্রীতি ম্যাচে
১৯৬৫, প্যারিস ফ্রান্স ০-০ আর্জেন্টিনা
১৯৭১, বুয়েনস এইরেস আর্জেন্টিনা ৩-৪ ফ্রান্স
১৯৭১, মারদেল প্লাতা আর্জেন্টিনা ২-০ ফ্রান্স
১৯৭২, সালভাদর ফ্রান্স ০-০ আর্জেন্টিনা
১৯৭৪, প্যারিস ফ্রান্স ০-১ আর্জেন্টিনা
১৯৭৭, বুয়েনস এইরেস আর্জেন্টিনা ০-০ ফ্রান্স
১৯৮৬, প্যারিস ফ্রান্স ২-০ আর্জেন্টিনা
২০০৭, সেন্ট ডেনিস ফ্রান্স ০-১ আর্জেন্টিনা
২০০৯, মার্শেই ফ্রান্স ০-২ আর্জেন্টিনা

 

আপনার মন্তব্য লিখুন
Top