আরও ৫২ হাজার পদ সৃজনের কার্যক্রম চলমান: সৈয়দ আশরাফুল

34195433_643272606005484_2051116040850505728_n-4.jpg

দিসিএম ডেস্ক।।

জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, বর্তমান সরকারের মেয়াদে প্রশাসনে ৬ লাখ ১৩ হাজার ১৫৫টি পদ সৃজন করা হয়েছে। আরও ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম চলমান রয়েছে। আজ রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের সাংসদ মমতাজ বেগমের প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী এ কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরু হওয়ার পর প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

সংরক্ষিত আসনের জাহান আরা বেগম সুরমার প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, পুলিশের জন্য ৭৯ হাজার ২৪৯টি, সেনাবাহিনীর রামু ও লেবুখালীর ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৮৬টি পদসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তর, সংস্থায় বিভিন্ন ক্যাটাগরির ৬ লাখ ১১ হাজার ১৮৪টি পদ রাজস্ব খাতে সৃষ্টিতে সম্মতি দেওয়া হয়েছে। ফলে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। গত নয় বছরে বিসিএসের মাধ্যমে ২৮ হাজার ১৮১ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডার পদে নিয়োগ দেওয়া হয়েছে। ৩৬তম বিসিএসে ২ হাজার ৩২৩ জন নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ সময় নন-ক্যাডার পদে ৭ হাজার ৪৮৫ জন পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে। সরাসরি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ২০ হাজার ৫১৩ জন নিয়োগের সুপারিশ করা হয়েছে।

সরকারি দলের মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইনটি ভাড়াটেবান্ধব। কোনো ভাড়াটে সংক্ষুব্ধ হলে এই আইনে তার প্রতিকারের সুব্যবস্থা রয়েছে। এই আইনের অধীনে ভাড়াটেদের দায়ের করা ৩ হাজার ৫০টি মামলা (৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত) আদালতে বিচারাধীন। গত বছরে ৫৬৫টি মামলা নিষ্পত্তি হয়েছে।

আপনার মন্তব্য লিখুন
Top