আর্জেন্টিনার আশা উজ্জ্বল করল নাইজেরিয়া

197022_1-21.jpg
দিসিএম স্পোর্টস।।
ভোলগাগ্রাদে আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে নাইজেরিয়া। নাইজেরিয়ার হয়ে জোড়া গোল দিয়েছেন আহমেদ মুসা।

নাইজেরিয়ার দুর্দান্ত ফুটবল আর একেকটা গোলে শুধু নাইজেরিয়ানরাই নন, নিশ্চিত খুশি হয়েছেন আর্জেন্টিনা-সমর্থকেরাও! ভোলগাগ্রাদে আহমেদ মুসার জোড়া গোলে আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে নাইজেরিয়া। এই জয়ে শুধু নাইজেরিয়াই নয়, দ্বিতীয় পর্বে পা রাখার আশাটা টিকে থাকল আর্জেন্টিনারও।

দুই ম্যাচে দুই জয় নিয়ে ডি গ্রুপে সবার আগে দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে ক্রোয়েশিয়া। আজকের জয়ে নাইজেরিয়ার পয়েন্ট হলো ৩। এক ড্র আর এক হারে আর্জেন্টিনা ও আইসল্যান্ডের সমান ১ পয়েন্ট। দ্বিতীয় পর্বে যেতে হলে নাইজেরিয়াকে হারাতেই হবে আর্জেন্টিনার। তাতেও হচ্ছে না, আইসল্যান্ডের বিপক্ষে ক্রোয়েশিয়া যদি না হারে, তবেই মেসিরা দ্বিতীয় রাউন্ডে যেতে পারবেন। কিন্তু এখন পর্যন্ত রাশিয়া বিশ্বকাপে যে পারফরম্যান্স আর আজ আইসল্যান্ডের বিপক্ষে নাইজেরিয়া যা খেলল, তাতে আর্জেন্টিনা সুযোগটা কাজে লাগাতে পারবে কি না, সংশয় থেকেই যাচ্ছে।

হিসাব পরে, মেসিরা কি আজ আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচটা দেখেছেন? পুরো ম্যাচেই দাপট ধরে রেখে কীভাবে ম্যাচটা নিজেদের করে নিয়েছেন নাইজেরিয়ানরা। আহমেদ মুসা জোড়া গোল করে পরোক্ষভাবে আর্জেন্টিনাকে বার্তাই দিয়ে রাখলেন, এবার নতুন গল্প লিখতে চান তাঁরা!

প্রথমার্ধে খুব একটা সুযোগ তৈরি না হলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণের ফলা নিয়ে বারবার আইসল্যান্ডের রক্ষণে এগিয়ে গেছে নাইজেরিয়া। গোলের দুয়ারটা তাদের খুলেছে ৪৯ মিনিটে এক প্রতি–আক্রমণে। মোজেসের ক্রস প্রথমে পা বাড়িয়ে রিসিভ করলেন মুসা, এরপর অসাধারণ ফিনিশিং। ৭৫ মিনিটে তাঁর দ্বিতীয় গোলটা আরও অসাধারণ। বাঁ প্রান্ত দিয়ে ক্ষিপ্র গতিতে আইসল্যান্ডের ডিফেন্ডারকে হারিয়ে ঢুকে পড়লেন বক্সে। গোলরক্ষক ও দুই ডিফেন্ডারও বাধা হয়ে দাঁড়াতে পারেননি মুসার সামনে। সিএসকেএ মস্কোর হয়ে খেলেন বলে রাশিয়ার জল-হাওয়া বড় চেনা মুসার। চেনা পরিবেশেই করেছেন জোড়া গোল। উদ্‌যাপনের সময় দুই হাত দুদিকে ছড়িয়ে যেন বোঝাতে চাইলেন, এবার তাঁরা ‘সুপার ইগল’ হয়েই উড়বেন!

আইসল্যান্ড অবশ্য একটা গোল শোধের সুযোগ পেয়েছিল ৮৩ মিনিটে। ভিএআরের সহায়তায় রেফারি দেখতে পান, আইসল্যান্ডের ফরোয়ার্ড ফিনবোগাসনকে বক্সে ফাউল করেছেন এবুয়েহি। কিন্তু আইসল্যান্ডের মিডফিল্ডার গিলফি সিগুর্ডসনের ওপর যেন লিওনেল মেসি ভর করেছিলেন! আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। আজ সিগুর্ডসনও একই কাজ করলেন।

যে আইসল্যান্ডকে নাইজেরিয়া হারাল অনায়াসে, তাদের বিপক্ষেই আর্জেন্টিনা করেছে ড্র। এই দুর্দান্ত নাইজেরিয়াকে টপকাতে আর্জেন্টিনাকে কতটা পথ পেরোতে হবে, সেটা কারও অজানা নয়।

আপনার মন্তব্য লিখুন
Top