ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শিবিরের বাইরে না যাওয়ার নির্দেশ

2292b0b9f25c7acc7fa03bc84089a4c5-5b0f248e4ef29-6.jpg

মিয়ানমার থেকে ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শিবিরের বাইরে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া ওই নির্দেশে বলা হয়েছে, ভারতের বিভিন্ন রাজ্যে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা যাতে শিবিরের বাইরে যেতে না পারে, সে ব্যাপারে সংশ্লিষ্ট রাজ্যকে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

মঙ্গলবার ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিভিন্ন রাজ্যের মুখ্য সচিবদের উদ্দেশে একটি চিঠি পাঠিয়েছে। তাতে চারটি নির্দেশ রয়েছে। প্রথমত, শিবিরে কতজন করে রোহিঙ্গা উদ্বাস্তু রয়েছে, তার হিসাব দেওয়া। দ্বিতীয়ত, আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শিবিরের বাইরে যেতে না দেওয়া। তৃতীয়ত, বায়োমেট্রিকসহ প্রত্যেক রোহিঙ্গার ব্যক্তিগত তথ্য নথিভুক্ত করা। চতুর্থত, রোহিঙ্গা উদ্বাস্তুদের নামে যাতে আধার কার্ড বা অন্য কোনো ধরনের পরিচয়পত্র ইস্যু না হয়, সেদিকে নজর রাখা। ভারতের নিরাপত্তার স্বার্থে এই নির্দেশিকা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

রাষ্ট্রীয় হিসাব অনুযায়ী, গত এক বছরে ভারতের বিভিন্ন রাজ্যে ৪০ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এর মধ্যে জম্মু ও কাশ্মীরে ৭ হাজার ৯৬ জন, হায়দরাবাদে ৩ হাজার ৫৯ জন, হরিয়ানার মেওয়াটে ১ হাজার ১১৪ জন, উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলে ১ হাজার ২০০ জন, দিল্লির ওখলায় ১ হাজার ৬১ জন এবং রাজস্থানের জয়পুরে ৪০০ জন। এ ছাড়া রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে পশ্চিমবঙ্গ, আসামসহ আরও কয়েকটি রাজ্যে।

আপনার মন্তব্য লিখুন
Top