জাতীয় নির্বাচনে দূতাবাসের মাধ্যমে ভোট দিতে চান প্রবাসী বাংলাদেশিরা

Presentation1-30.jpg

নিউজ ডেস্ক।।

বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন এবং একাদশ সংসদ নির্বাচনে বিদেশে থেকেই প্রবাসীদের ভোট দেওয়ার ব্যবস্থা করতে আহ্বান জানিয়েছে প্রবাসী বাঙালি কল্যাণ সমিতি (প্রবাকস)। এ লক্ষ্যে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার কাছে স্মারকলিপি দিয়েছে প্রবাকস। বুধবার (২৪ মে) নির্বাচন কমিশন সচিবালয়ে এই স্মারকলিপি তুলে দেওয়া হয়।

এসময় কে এম নুরুল হুদা বলেন, ‘বিদ্যমান আইনে প্রবাসীদের জন্য পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার ব্যবস্থা আছে। যারা বিদেশ থেকে ভোট দিতে চান, তাদের নিজ নিজ রিটার্নিং অফিসার বরাবর ব্যালট পেপারের জন্য আবেদন করতে হবে। তার পরিপ্রেক্ষিতে ডাকযোগে ব্যালট পেপার পাঠানো হবে। তারপর পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে ওই ব্যালট পেপার রিটার্নিং অফিসারের নিকট ফেরত পাঠাতে হবে।’ বাংলাদেশে ভোটের অন্তত একদিন আগে ব্যালট পেপার ফেরত পাঠাতে পারলে ওই ভোট কাউন্ট করা হবে বলে প্রবাকসের প্রতিনিধিদের জানিয়েছেন সিইসি।

সিইসিকে দেওয়া স্মারকলিপিতে বলা হয়েছে, প্রবাসীরা অনেকে গত কয়েক বছরে বিভিন্ন সময় বাংলাদেশে এসে যথাযথ নিয়ম মেনে জাতীয় পরিচয়পত্র গ্রহণ করেছেন এবং ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। নির্বাচনের সময় যারা বাংলাদেশে থাকেন তারা নিজ নিজ এলাকায় ভোট দিতে পারলেও প্রবাসীরা বিদেশ থেকে ভোট দিতে পারেন না। বাংলাদেশে বিনিয়োগ ও রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারলেও নির্বাচনের সময় পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন না।  প্রতিটি নির্বাচনি এলাকায় কয়েক হাজার প্রবাসী ভোটার আছেন। তারা বিদেশ থেকে ভোট দিতে পারলে নির্বাচনের ফলাফল পাল্টে যেত। তাদের অভিযোগ, প্রবাসীরা ভোটাধিকার প্রয়োগ করতে না পারায় নাগরিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন, তারা বাংলাদেশের জনপ্রতিনিধিদের কাছে যথাযথ সম্মান ও সেবা পান না।

স্মারকলিপিতে আরও বলা হয়,  আগামী সংসদ নির্বাচনের আগে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দিতে একযোগে সব দূতাবাসে এনআইডি রেজিস্ট্রেশন বুথ স্থাপন, আউটসোর্সিং কোম্পানির মাধ্যমে নিবন্ধনের তথ্য সংগ্রহ, পাসপোর্টের কপি গ্রহণের মাধ্যমে নিবন্ধনের প্রক্রিয়া সহজ করা, অনলাইনে ফরম পূরণের ব্যবস্থা, ফিঙ্গার প্রিন্ট নিয়ে ওইদিনই কার্ড বিতরণ, বাংলাদেশে জন্মগ্রহনকারী দ্বৈত নাগরিক ও তাদের বিদেশি স্ত্রী এবং বিদেশে জন্মগ্রহনকারী প্রজন্মকে বাংলাদেশের পৈত্রিক সম্পত্তির মালিকানা রক্ষা ও বিনিয়োগে উৎসাহিত করতে এনআইডি প্রদান, বাংলাদেশে নির্বাচনের ১০ দিন আগে বিদেশ থেকে দূতাবাসের মাধ্যমে ভোট গ্রহণ, প্রতিটি ভোট কেন্দ্রভিত্তিক প্রবাসীদের আলাদা ভোটার তালিকা প্রণয়নের ব্যবস্থা করার দাবি জানানো হয়।

প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন বেলজিয়াম প্রবাসী বজলুর রশীদ বুলু, যুক্তরাষ্ট্র প্রবাসী শামসুর রহমান, কানাডা প্রবাসী আহসান হাবিব সুমন, গ্রিস প্রবাসী মোহাম্মাদ রিপন ফকির, ব্রাজিল প্রবাসী আবু সুফিয়ান উজ্জল, দক্ষিণ কোরিয়া প্রবাসী এস বি হাসান, যুক্তরাজ্য প্রবাসী শওকত ই খোদা প্রিন্স, প্রবাকসের কোঅর্ডিনেটর ওমর আলী প্রমুখ। এসময় এনআইডি উইংয়ের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. সাইদ হোসেনসহ কমিশনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন
Top