তুরস্কের উদ্দেশ্যে নেতানিয়াহুর বেয়াদব পুত্রের অশ্লীল বার্তা

195744_1.png

বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে তার পুত্র ইয়াইআর নেতানিয়াহু    

আন্তর্জাতিক ডেস্ক

তেল আবিব: গাজায় ইসরাইলি বাহিনীর গণহত্যায় তেল আবিব ও আঙ্কারা মধ্যেকার উত্তেজনা যখন তুঙ্গে, তখন সেখানে নতুন করে তাতে ঘি ঢেলে দিলো যুদ্ধবাজ বেনিয়ামিন নেতানিয়াহুর পুত্র ইয়াইআর নেতানিয়াহু।

বেনিয়ামিন পু্ত্র তুরস্ককে উদ্দেশ্য করে সামাজিক মাধ্যমে অশ্লীল বার্তা পাঠিয়েছেন।

‘ফাক তুর্কি’

সোমবার ৬২ ফিলিস্তিনিকে হত্যার পর ইসরাইলি প্রধানমন্ত্রী পুত্র বিশ্বকে এই নোংরা বার্তাটি দিয়েছেন।

ইয়াইআর নেতানিয়াহু বুধবার তার ইনস্টাগ্রামে বার্তাটি পোস্ট করেছেন। এর আগে, গাজার প্রতিবাদকারীদের বিরুদ্ধে ইসরাইলের মারণাস্ত্রের কৌশল নিয়ে আঙ্কারার নিন্দা জানানোর পর তুরস্ক ও ইসরাইল একে অপরের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করেছে।

বেনিয়ামিন নেতানিয়াহু’র পুত্র তুর্কি তার পোস্টে তুরস্কের পতাকার অনুরূপ একটি ছবিতে এই অশ্লীল বার্তাটি লিখেছেন। পতাকার লাল পটভূমির ওপর সাদা তারকা ও মাঝখানে বড় আকারের ক্রিসেন্ট মুন রয়েছে। ছবিতে ‘C’ অক্ষরের জায়গায় ‘ক্রিসেন্ট মুন’ বসিয়ে ‘ফাক তার্কি’ শব্দ দুটি লিখেছেন।

২০১৪ সালের পর গাজায় সোমবার ছিল সবচেয়ে রক্তাক্ত দিন। এদিন ‘গ্রেট মার্চ অব রির্টান’ আন্দোলনের অংশ হিসেবে এবং জেরুজালেমে যুক্তরাষ্ট্র তার নতুন দূতাবাস উদ্বোধনের প্রতিবাদে হাজার হাজার ফিলিস্তিনি গাজা সীমান্তে বিক্ষোভ করতে জড়ো হন। বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি বাহিনীর নির্বিচার গুলিতে ৬২ জন নিহত হন।

মঙ্গলবারও দুইজন ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। এদিন বিক্ষোভকারীরা ‘নাকবা’ বা বিপর্যয়ের ৭০ বছর পালনের জন্য গাজা স্ট্রিপ এবং পশ্চিম তীরে বিক্ষোভ করলে তাদের হত্যা করা হয়।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার ইসরাইলের রাষ্ট্রদূত ইতান নাহকে তুরস্ক ত্যাগ করার আদেশ দেয়। গতকাল বুধবার ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ইসরাইলের রাষ্ট্রদূতকে বহিষ্কারের প্রতিবাদে দেশটিতে অবস্থান করা একমাত্র তুর্কি প্রতিনিধিকে ডেকে পাঠায়।

নাহের বহিষ্কারের প্রতিশোধ হিসেবে ইসরাইল জেরুজালেমে তুর্কি কনসাল জেনারেলকে তুরস্কে ফিরে যাবার আদেশ দেয়। তুরস্ক ইতোমধ্যেই তেল আবিব এবং ওয়াশিংটনে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নিয়েছে।

মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেম স্থানান্তরের প্রতিবাদে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ইসরাইলের গণহত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দক্ষিণ আফ্রিকাও ইসরাইলে নিযুক্ত রাষ্ট্রদূতকে তাৎক্ষণিকভাবে প্রত্যাহার করে নেয়।

তথ্যসূত্র: মিডল ইস্ট মনিটর

আপনার মন্তব্য লিখুন
Top