কক্সবাজার সিটি কলেজে বাংলা বিভাগের ‘রবীন্দ্র-নজরুল জয়ন্তী’ উদযাপিত

Presentation1-27.jpg

ডেস্ক নিউজ

জীবন প্রভাত থেকে মৃত্যু অবধি যিনি নবরাগে বিচিত্র অনুভবে নিজেকে রচনা করে গেছেন তিনি রবীন্দ্র নাথ । চিন্তার ও কর্মের বহুধা ও বর্ণালি অভিব্যক্তিতে তাঁর জীবন বিপুল বিচিত্র ও জটিল হয়ে প্রকটিত হয়েছে। বয়স তাঁর যতই বেড়েছে , তাঁর মনের দিগন্ত ও ততই হয়েছে প্রসারিত । বেড়ে গেছে তার ভাবাকাশের উচ্চতা ও পরিধি। আর াভাবিতকে ভাববদ্ধ করা , অচিন্তকে চিন্তাগোচর করা ,নিরাবয়বকে অবয়ব দান করা প্রতিভার কাজ । কাজী নজরুল ইসলাম ছিলেন তেমনি এক প্রতিভঅ । তিনি সমাজে ধর্মে রাষ্ট্রে সাহিত্যে ভাষায় ছন্দে ও সুরে একযোগে বিপ্লব আনয়ন করেন।  তাঁর উদ্দেশ্য ছিল বিরাট ও মহান। তাঁর স্বপ্ন ছিল গোটা জাতিকে দুনিয়ার অন্যতম শ্রেষ্ট জাতি হিসেবে দাড় করানো । শিক্ষায় সভ্যতায় আচার আদর্শে যেন কোথাও গ্লানি না থাকে ,মনুষ্যত্বের সুউচ্চ সাধনায় যেন তাঁর দেশবাসী আত্মনিয়োগ করে-এই ছিল তাঁর অভিলাষ ।

‘বাংলা বিভাগ’ কক্সবাজার সিটি কলেজের উদ্যোগে অনুষ্ঠিত হল ‘রবীন্দ্র-নজরুল জয়ন্তী ‘ ২০১৮ । ১৬ মে বুধবার বাংলা বিভাগীয়  প্রধান অধ্যাপক শরমিন সিদ্দিকা লিমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ ক্য থিং অং । বিশেষ অতিথি ছিলেন গভর্ণিং বডির সদস্য এডভোকেট ফরিদুল আলম , উপাধ্যক্ষ আবু মোহাম্মদ জাফর সাদেক, সাংবাদিক ও গবেষক মুহাম্মদ নুরুল ইসলাম , শিক্ষক ও গবেষক নুরুল আজিজ চৌধুরী , অধ্যাপক গোপাল কৃঞ্চ দাশ ও অধ্রাপক শারায়াত পারভীন লুবনা ।

অনুষ্ঠানে প্রধান অতিথি রবীন্দ্র-নজরুলকে কেবল লালন ও ধারণ নয় , বাস্তব জীবনে চর্চার মাধ্যমে পরিশীলিত সাহিত্য সাধনায় ব্রত হওয়ার আহবান জানান। প্রধান অতিথি  আরো বলেন , রবীন্দ্র নাথ এবং নজরুল ইসলামের সাহিত্য সম্ভারকে গবেষণার মাধ্যমে বাংলা বিভাগের আয়োজনকে বৃহত্তর পরিসরে ছড়িয়ে দেয়ার আহবান জানান।

আলোচনা শেষে শিক্ষক এবং ছাত্রছাত্রীদের পরিবেশনায় ছিল রবীন্দ্র – নজরুলের গান , কবিতা , নৃত্য , কথোপকথনের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । এতে অংশ নেন অধ্যাপক কামরুন্নাহার , অধ্যাপক মেঘলা দেব , অধ্যাপক পবন পাল , তাইরিন ,অর্ণব , শাহিন , মন্জু , আজিম , মিজান , ইয়াছিন , মিসিসিং , মঈন , পুনম , বৃষ্টি , সুহাশ , ফয়সাল , ম্যাছেনু ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন , অধ্যাপক রোমেনা াাকতার , অধ্যাপক সেলিনা আকতার ও অধ্যাপক নাজমা আরা ।

আপনার মন্তব্য লিখুন
Top