রুহানি-এরদোগানের ফোনালাপ: মাকির্ন আধিপত্য খতমের আহ্বান

31948077_1136496349823839_8391709181136076800_n-7.jpg

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি মার্কিন একাধিপত্য খতমের জন্য আন্তর্জাতিক প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানিয়েছেন। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগানের সঙ্গে গতকাল এক ফোনালাপে রুহানি এ আহ্বান জানান।

ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার জন্য ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘মার্কিনিদের জানা উচিত, আন্তর্জাতিক চুক্তি থেকে তারা কোনো মূল্য না দিয়ে নিরাপদে বের হয়ে যেতে পারে না।’ রুহানি আরো বলেন, ইরান আশা করে, পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার জন্য আমেরিকা যে একতরফা সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব নেতারা তার নিন্দা করবেন।’

প্রেসিডেন্ট রুহানি বলেন, সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার পর এখন নিশ্চিত করা দরকার যে, এ সমঝোতার পূর্ণ সুবিধা তেহরান পাবে। এজন্য পরমাণু সমঝোতায় সই করা অন্য পাঁচটি দেশের উচিত স্বচ্ছতার সঙ্গে ঘোষণা করা যে, আমেরিকার অবর্তমানে তারা কীভাবে এ সমঝোতা নিয়ে এগিয়ে যাবে। তিনি আরো বলেন, ইরানি জাতির ওপর নতুন করে যেকোনো নিষেধাজ্ঞা আরোপ করার অর্থ হবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুমোদন হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের সরাসরি লঙ্ঘন।

ইরানের প্রেসিডেন্ট বলেন, কোনো দেশের ওপর আমেরিকার অভ্যন্তরীণ আইন চাপানোর সুযোগ দেয়া উচিত নয়। আন্তর্জাতিক অঙ্গনে যেকোনো বেআইনি পদক্ষেপের বিরুদ্ধে ইরান ও তুরস্ক সবসময় কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছে বলেও তিনি মন্তব্য করেন। পাশাপাশি তেহরান ও আংকারার মধ্যকার সম্পর্ক আরো গভীর করার আহ্বান জানান প্রেসিডেন্ট রুহানি।

আপনার মন্তব্য লিখুন
Top