‘রক্ত দিয়ে ফিলিস্তিনিদের পাশে আছি’

31944459_1136496376490503_2977118231182966784_n-3.jpg

আন্তর্জাতিক ডেস্ক

সানা: ইসরাইলের রাজধানী তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেম আল কুদস বা বায়তুল মুকাদ্দাসে সরিয়ে নেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে ইয়েমেনে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তে প্রতিবাদ জানিয়ে শুক্রবার ইয়েমেনের রাজধানী সানায় এ বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ কর্মসূচিতে বিক্ষোভকারীরা ইয়েমেন এবং ফিলিস্তিনি পতাকা বহন করে নির্যাতিত ফিলিস্তিনিদের পক্ষে বিভিন্ন স্লোগান দেন।

আবু হাজার নামে এক বিক্ষোভকারী বলেন, জেরুজালেম পুরোপুরি মুক্ত না হওয়া পর্যন্ত আমরা আমাদের অস্ত্র, জীবন এবং রক্ত দিয়ে ফিলিস্তিনিদের পাশে আছি। আমরা কখনোই এ পথ থেকে সরে যাব না।

আরেক বিক্ষোভকারী আকিল বিন সাবর বলেন, বায়তুল মুকাদ্দাসে ইসরাইলি বসতি স্থাপনের নীতিকে আমরা সমস্বরে প্রত্যাখ্যান করছি। আমরা কিছুতেই এটা মেনে নেব না।

তিনি বলেন, আমরা জানি যে, সৌদি আরবের আলে সৌদি সরকার ইসরাইলের নীতির প্রতি সমর্থন দিচ্ছে। ইসরাইলকে রক্ষা এবং তাদের স্বার্থে পারস্য উপসাগরীয় দেশগুলোও কাজ করছে।

আন্তর্জাতিক প্রতিবাদ এবং সতর্কবার্তা উপেক্ষা করে গত ডিসেম্বরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করেন।

এছাড়া গত কয়েক যুগের যুক্তরাষ্ট্রের নীতি লঙ্ঘন করে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস বায়তুল মুকাদ্দাসে সরিয়ে নেয়ার কথা ঘোষণা করেন তিনি।

ট্রাম্পের এ ঘোষণার বিরুদ্ধে সারা বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। পরে জাতিসংঘ সাধারণ পরিষদে এ নিয়ে ভোটাভুটি হয় এবং আমেরিকা তাতে ব্যাপকভাবে পরাজিত হয়।

আপনার মন্তব্য লিখুন
Top