বর্ষা মৌসুমে রোহিঙ্গাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার আহ্বান জাতিসংঘের

192637_1.jpg

নিউজ ডেস্ক: আসন্ন বর্ষা মৌসুমে দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়াতে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বর্তমান শিবিরগুলো থেকে অন্যত্র সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ। নয়তো শিবিরগুলোতে বর্ষা মৌসুমে মানবিক বিপর্যয় ঘটতে পারে বলেও সাবধান করেছেন তিনি।

বৃহস্পতিবার নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাতিসংঘ মহাসচিব এই আহ্বান জানান।

এদিকে প্রত্যাবাসন প্রক্রিয়ার অংশ হিসেবে নতুন করে ১০ হাজার রোহিঙ্গা শরণার্থীর নাম বাংলাদেশ কর্তৃপক্ষ চূড়ান্ত করেছে। আগামী মাসের শেষনাগাদ ঢাকায় অনুষ্ঠিতব্য জয়েন্ট ওয়ার্কি গ্রুপের বৈঠকেই তালিকাটি মায়ানমারকে হস্তান্তর করা হবে বলে জানা গেছে। খবর ইন্ডিয়ান এপপ্রেস ও আরব নিউজের।

গুতেরেজ বলেন, ‘আসন্ন বর্ষা মৌসুমে কক্সবাজার অঞ্চলের শিবিরগুলোতে অন্তত দেড় লাখ রোহিঙ্গা শরণার্থী বন্যার ঝুঁকিতে রয়েছে। এছাড়া বর্ষা মৌসুমের অন্য নেতিবাচক প্রভাবগুলোও তাদের উপর পড়তে পারে। তাই বন্যা ও ভূমিধসের মতো ঝুঁকি এড়াতে শরণার্থী শিবিরগুলোতে অন্যত্র সরিয়ে নেওয়া প্রয়োজন।’

জাতিসংঘের মতে, বৃষ্টির সময় কলেরাসহ অন্যান্য রোগের ঝুঁকিতেও রয়েছে শরণার্থীরা। তাই তাদের পুনর্বাসনে একটু উঁচু জমি প্রয়োজন।

কক্সবাজারের টেকনাফ উপজেলার হোয়াইক্যং উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে পরকীয়ার জেরে স্বামীর ছুরিকাঘাতে ছুরা খাতুন (৪০) নামে এক রোহিঙ্গা নারী খুন হয়েছেন।

বুধবার বিকেলে ছুরিকাঘাতে গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন থাকার পর বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে ওই নারীর মৃত্যু হয়।

নিহত ছুরা খাতুন উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পের সি-ব্লকের আলী জোহার স্ত্রী।

স্থানীয়রা জানান, আলী জোহা এক বছরের বেশি সময় ধরে জেল খেটে মাস দেড়েক আগে মিয়ানমার থেকে ফিরেছেন। তিনি ফিরে জানতে পারেন স্ত্রী ছুরা খাতুন পরকীয়ায় জড়িয়েছেন। পরকীয়া প্রেমিক একই ব্লকের মীর আহামদের ছেলে নূর কবির (২৮)। এ নিয়ে গত মাস দেড়েক ধরে শালিস-বিচার হয়েছে। বুধবার আলী জোহা বাইরে থেকে বাড়ি ফিরে স্ত্রীকে না পয়ে খবর নিয়ে জানতে পারেন- স্ত্রী ছুরা খাতুন পরকীয়া প্রেমিক নূর কবিরের বাড়িতে অবস্থান করছেন। সেখানে গিয়ে নূর কবিরের চাচা আবদুর রশিদের বাড়িতে তাকে দেখতে পেয়ে কিছু বুঝে ওঠার আগেই ছুরিকাঘাত করেন জোহা। এতে ছুরা খাতুন গুরুতর জখম হন। তাকে একটি হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে তার মৃত্যু হয়।

তথ্যের সত্যতা নিশ্চিত করে হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. শাহজাহান জানান, নিহতের মরদেহ উদ্ধার করে মর্গে প্রেরণ করা হচ্ছে। স্বামী পলাতক থাকায় তাকে আটকে অভিযান চালাচ্ছে পুলিশ।

আপনার মন্তব্য লিখুন
Top