প্রতিবন্ধীদের জন্য ১৩ ইমোজি আনছে অ্যাপল

29387154_189423418340226_4255852015223046144_n-35.jpg

এবার প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বেশ কিছু নতুন ইমোজি নিয়ে আসার প্রস্তাব দিয়েছে অ্যাপল। শিগগিরই এসব ইমোজি আইওএস ডিভাইস ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন। হিয়ারিং এইড লাগানো কান, হুইলচেয়ারে বসা ব্যক্তি, নকল হাত, সার্ভিস ডগের মতো আরও বেশ কটি নতুন ইমোজি নিয়ে আসছে অ্যাপল।

সিএনএন, জি নিউজসহ কয়েকটি গণমাধ্যমের খবরে বলা যায়, প্রতিবন্ধীদের কথা বিবেচনা করে নতুন ১৩টি ইমোজি প্রস্তাব করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। নতুন ইমোজিগুলোর মধ্যে রয়েছে হিয়ারিং এইড, লাঠি বা হুইলচেয়ার ব্যবহার করেন এমন ব্যক্তি, গাইড কুকুর এবং কৃত্রিম অঙ্গ। হিয়ারিং এইড, গাইড এবং শারীরিক প্রতিবন্ধকতা বোঝাতেই এ ইমোজিগুলো আনতে চাচ্ছে অ্যাপল। ইতিমধ্যে নতুন ইমোজিগুলোর জন্য ইউনিকোড কনসোর্টিয়ামের কাছে আবেদন জমা দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিবন্ধীদের পাশে সব সময় দাঁড়ানো উচিত—এ ধারণা থেকেই অ্যাপল ১৩ ইমোজি আনার প্রস্তাব করছে। আগামী বছরের শুরুর দিকে পাওয়া যাবে নতুন ইমোজিগুলো।

ইউনিকোড কনসোর্টিয়ামের কাছে আবেদনে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘প্রতিবন্ধীদের আরও ভালোভাবে উপস্থাপনের জন্য অ্যাপল নতুন ইমোজি যোগ করার অনুরোধ করেছে। বর্তমানে ইমোজিতে অনেক বিস্তৃত অপশন রয়েছে। কিন্তু প্রতিবন্ধী ব্যক্তিদের অভিজ্ঞতাকে হয়তো তুলে ধরে না।’

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, ইমোজিগুলো কেবল শুরু। ভবিষ্যতে আরও অ্যাকসেসিবিলিটি ইমোজি আনা হতে পারে—এমন ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুন
Top