বীর মুক্তিযোদ্ধা Joan Baez

29387154_189423418340226_4255852015223046144_n-8.jpg
ফেইসবুক কর্নার
Abdullah Mamoon
  

Joan Baez, বাংলার বুকে জন্ম নেননি, অথচ তিনি হলেন একজন বীর মুক্তিযোদ্ধা। রনাঙ্গণে মুক্তিযোদ্ধারে হাতে ছিল আগ্নেয়াস্ত্র, কিন্তু তাঁর হাতে ছিল প্রতিবাদী গীটার। গীটারে তোলা সুরের ফুলকি দিয়ে বিশ্ব বিবেককে স্বাধীনতা সংগ্রামের পক্ষে সরব করে তুলেছিলেন, Joan Baez.
শুধু একজন সঙ্গীত শিল্পীই নন, Joan Baez হলেন অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার একজন নির্ভীক মানবাধিকার কর্মী। ভিয়েতনাম যুদ্ধ, টিনানম্যান স্কোয়ারের ম্যাসাকার থেকে শুরু করে ইরাক যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদে মুখর হয়েছেন Joan Baez, লিখেছেন প্রতিবাদী গান। ভিয়েতনাম যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নেয়ার জন্য তিনি দু’বার কারাবরণ করেন।
১৯৭১ এর ২৫শে মার্চের গনহত্যার কথা জানতে পেরে গীটার হাতে তুলে নেন জোয়ান, রচনা করেন কালজয়ী গান – Song of Bangladesh. এই গানটিতে পাকিস্তানী ঘাতকদের নির্মম গনহত্যার চিত্র, হৃদয় ছোঁয়া সুরের মূর্চ্ছনায় তিনি যেভাবে চিত্রিত করেছেন, তা বাংলা গানেও খুঁজে পাওয়া দুষ্কর।
প্রবাসে বেড়ে ওঠা আমাদের নতুন প্রজন্মের কাছে ২৫শে মার্চের গনহত্যা, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার কাজ অনেক সহজ করে দিতে পারে মাত্র ৫ মিনিটের এই অসাধারণ গানটি।

আপনার মন্তব্য লিখুন
Top