সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থীরা নিরঙ্কুশ জয়

f09b06362a461fc89aae9e71a46a6ab7-5ab472c68c5ee.jpg

দিসিএম ডেস্ক

দেশের আইনজীবীদের অন্যতম সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (২০১৮-১৯) নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থীরা নিরঙ্কুশ জয় পেয়েছে। সভাপতি, সম্পাদকসহ ১০টি পদ পেয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল-সমর্থিত প্রার্থীরা।

অন্যদিকে আওয়ামী লীগ-সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্রার্থীরা পেয়েছে ৪টি পদ।

সভাপতি পদে এবারও নির্বাচিত হয়েছেন জয়নুল আবেদীন। তিনি ভোট পেয়েছেন ২ হাজার ৩৬৯ টি। একই পদে ইউসুফ হোসেন হুমায়ুন পেয়েছে ২ হাজার ৩১৫ ভোট।

সম্পাদক পদে এবারও নির্বাচিত হযেছেন এ এম মাহবুব উদ্দিন খোকন। তিনি পেয়েছেন ২ হাজার ৬১৬ ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী শেখ মো. মোরশেদ পেয়েছেন ২ হাজার ১৭৫ ভোট।

সভাপতি একটি, সহসভাপতি দুটি, সম্পাদক একটি, কোষাধ্যক্ষ একটি, সহসম্পাদক দুটি; সদস্য সাতটি পদসহ মোট ১৪টি পদে এক বছর মেয়দের জন্য আইনজীবীরা এই নেতৃত্ব নির্বাচন করেন।

শান্তিপূর্ণ পরিবেশ ও উৎসবের আমেজে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনের নির্বাচন গতকাল বৃহস্পতিবার শেষ হয়। গত দুই দিনই সকাল ১০টা থেকে দুপুরে এক ঘণ্টার বিরতি দিয়ে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট গ্রহণ চলে। গণনা শেষে ভোরে প্রাথমিক ফলাফল ঘোষণা করা হয়।

নির্বাচন উপকমিটির আহ্বায়ক এ ওয়াই মসিউজ্জামান গতকাল সন্ধ্যায় প্রথম আলোকে জানান, শান্তিপূর্ণ পরিবেশে দুই দিনের নির্বাচনে প্রায় ৪ হাজার ৮৬৫ ভোট পড়ে। এবারের নির্বাচনে ভোটারসংখ্যা ৬ হাজার ১৫২।

এবারের নির্বাচনে আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি ও সম্পাদক পদে শেখ মো. মোরশেদ প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা হিসেবে পরিচিত) তাঁদের সমর্থন করে।

অন্যদিকে সভাপতি পদে আইনজীবী জয়নুল আবেদীন (বর্তমান সভাপতি) ও সম্পাদক পদে এ এম মাহবুব উদ্দিন খোকন (বর্তমান সম্পাদক) নির্বাচনে অংশ নেন। বিএনপি ও জামায়াত-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত) তাঁদের সমর্থন করে।

আপনার মন্তব্য লিখুন
Top