৩৭ বছর আগের বোতল বার্তা

00-15-37-Untitled.jpg

সেখানে লিখে দিয়েছিলেন, কেউ যদি এই বোতল পান, তিনি যেন বার্তা প্রেরকের সঙ্গে যোগাযোগ করেন। এসব বোতল ফিলিপাইন, কানাডা ও আলাস্কার দিকে ভেসে যায়। এর আগে ২০০২ সালে ৫০তম বোতলটির সন্ধান পাওয়া যায় জাপানের দক্ষিণাঞ্চলে। গত জুন মাসে হাওয়াই অঞ্চলে ৯ বছর বয়সী এক শিশু ৫১তম বোতলটি খুঁজে পায়। জাপানের স্কুলটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

স্কুলের ভাইস প্রিন্সিপাল জুন হায়াসি শুক্রবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমি আশ্চর্য হয়েছি। ১৯ বছর আগে সবশেষ বোতলটি পাওয়া যায়। তাই ভেবেছিলাম বোতলগুলো হারিয়ে গেছে। আর কোনো বোতল পাওয়া যাবে, তা ভাবিনি। সব কটি ডুবে গেছে ভেবেছিলাম। ৫১তম বোতলটি খুঁজে পাওয়া সত্যিই রোমাঞ্চকর।’ হায়াসি আশা করেন, কেউ হয়তো ৫২তম বোতলটিও খুঁজে পাবেন।

হাওয়াই ট্রিবিউন হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, ৫১তম বোতলটি যে শিশু খুঁজে পেয়েছে, তার নাম অ্যাবি গ্রাহাম। জাপানের স্কুলের দুজন শিক্ষার্থী তাঁকে একটি চিঠি ও ছোট পতাকা পাঠানোর পরিকল্পনা করছে।

১৯৮৪ সালের ন্যাচারাল সায়েন্স ক্লাবের সদস্য মায়ুমি কন্ডো বলেন, নতুন করে বার্তাসহ বোতলের খোঁজ পাওয়ার বিষয়টি তাঁর স্কুলজীবনের স্মৃতিগুলোকে জাগিয়ে তুলেছে।

কন্ডো বলেন, ‘একজন মানুষের জন্য ৩৭ বছর দীর্ঘ সময়। অন্যদিকে এটি মনে করিয়ে দেয় পৃথিবী ও প্রকৃতি কত বিশাল ও রহস্যময়।’

আপনার মন্তব্য লিখুন