২ কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কাটল তমা গ্রুপ, জরিমানা ৫০ কোটি টাকা

IMG_20201231_034323.jpg

চট্টগ্রামের লোহাগাড়ায় পাহাড় কাটায় ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপ অ্যান্ড কন্সট্রাকশন লিমিটেডকে ৫০ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজ করতে গিয়ে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার রাঙ্গাপাহাড় এলাকায় দুই কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কাটে প্রতিষ্ঠানটি।
বুধবার (৩০ ডিসেম্বর) বিকেলে নগরের খুলশির পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ে শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের জন্য চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার রাঙ্গাপাহাড় এলাকা থেকে তমা গ্রুপ দুই কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কেটেছে। তাদের ৩৭টি পাহাড় কাটার অনুমোদন দেওয়া হয়েছিল। তমা গ্রুপ তার বাইরে গিয়ে ২০ টি পাহাড়ের দুই কোটি ২২ লাখ ঘনফুট বেশি মাটি কাটে। এধরনের অভিযোগ পেয়ে গত নভেম্বরে শুনানিতে হাজির হওয়ার জন্য নির্দেশ দেয় পরিবেশ অধিদপ্তর।
নির্ধারিত সময়ে ৩০ ডিসেম্বর তমা গ্রুপের পক্ষে শুনানিতে অংশ নেন সহকারী মহাব্যবস্থাপক হাতেম আলী মজুমদার ও জনসংযোগ কর্মকর্তা মো. জাকারিয়া। পরিবেশ অধিদপ্তরের পক্ষে চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক সেলিনা আক্তার ও সহকারী পরিচালক শ্রীরূপ মজুমদার।
দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্প বাস্তবায়ন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপ অ্যান্ড কন্সট্রাকশন লিমিটেড। প্রকল্পের আওতায় চট্টগ্রামের দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার, রামু থেকে কক্সবাজার পর্যন্ত ১২ কিলোমিটার এবং রামু থেকে ঘুমধুম পর্যন্ত ২৮ কিলোমিটার রেলপথ নির্মিত হবে। ১২৮ কিলোমিটার রেলপথের মধ্যে স্টেশন হবে চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়া; কক্সবাজারের চকরিয়া, ডুলাহাজারা, ঈদগাহ, রামু, সদর ও উখিয়া এবং নাইক্ষ্যংছড়ির ঘুমধুম

আপনার মন্তব্য লিখুন