হাজি সেলিমের কোল্ড স্টোরেজের সামনের অংশ উচ্ছেদ

httpsthecmbd.com_.jpg

নদীর জায়গা দখল করে গড়ে তোলা একটি স্থাপনা নিজ উদ্যোগে ভেঙে ফেললেও আরেকটির অবৈধ অংশ ভাঙেননি ঢাকা-৭ আসনের সাংসদ হাজি সেলিম। পুরান ঢাকার চকবাজারের ইমামগঞ্জ এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়ে ওই স্থাপনার অবৈধ অংশ ভেঙে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

আজ রোববার দুপুর পৌনে একটার দিকে সাংসদের ওই স্থাপনার যে অংশ নদীর সীমানায় পড়েছে, তা বিআইডব্লিউটিএ উচ্ছেদ করেছে।

ইমামগঞ্জ এলাকায় হাজি সেলিমের মালিকানাধীন ‘চাঁন সরদার কোল্ড স্টোরেজ’ নামের একটি প্রতিষ্ঠান রয়েছে। কোল্ড স্টোরেজের মূল ভবনটি নদীর সীমানার বাইরে নির্মাণ করা হলেও তার সামনের জায়গাটিতে অস্থায়ী অবকাঠামো গড়ে তোলা হয়েছিল।

‘চাঁন সরদার কোল্ড স্টোরেজ’ নামের প্রতিষ্ঠানটি ইমামগঞ্জ এলাকায় অবস্থিত

‘চাঁন সরদার কোল্ড স্টোরেজ’ নামের প্রতিষ্ঠানটি ইমামগঞ্জ এলাকায় অবস্থিত ছবি: দীপু মালাকার

অস্থায়ী ওই অবকাঠামোর যে অংশ নদীর সীমানায় পড়েছে, তা আজ উচ্ছেদ করল বিআইডব্লিউটিএ।

ঢাকার চারপাশের নদ–নদীর তীরে পুনর্দখল ঠেকাতে বিরতি দিয়ে অভিযান চালাচ্ছে বিআইডব্লিউটিএ।

পুরান ঢাকার সোয়ারীঘাট এলাকায় নদীর জায়গা দখল করে বুড়িগঙ্গার তীরে স্থাপনা তৈরি করেছিলেন হাজি সেলিম। তিনি ওই স্থাপনায় মদিনা পানির ট্যাংকের সাইনবোর্ড ঝুলিয়ে এত দিন নদীর জায়গা দখল করে রেখেছিলেন। ওই স্থাপনা অবশ্য তিনি নিজেই ভেঙে দিয়েছেন।

মদিনা পানির পাম্প নামের বিজ্ঞাপনে মোড়ানো স্থাপনাটি একটি গোডাউন হিসেবে ব্যবহার করা হতো বলে জানিয়েছেন সেখানকার নিরাপত্তাকর্মীরা।

আজ দুপুরের দিকে উচ্ছেদ অভিযান শুরু করে বিআইডব্লিউটিএ

আজ দুপুরের দিকে উচ্ছেদ অভিযান শুরু করে বিআইডব্লিউটিএ ছবি: দীপু মালাকার

আজকের উচ্ছেদ অভিযানে থাকা বিআইডব্লিউটিএর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেছেন, মিটফোর্ড হাসপাতালের পর থেকে সোয়ারীঘাট পর্যন্ত সড়ক ঘেঁষে নদীর জায়গায় যেসব দোকানপাট গড়ে তোলা হয়েছে, তার সবই অস্থায়ীভাবে নির্মিত। যাঁরা নদীর জায়গায় দোকান বসানোর সাহস করেছেন, তাঁরা কোনো না কোনোভাবে হাজি সেলিমের অনুসারী।

পূর্ব ঘোষণা অনুযায়ী, আজ দুপুর ১২টা থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়। বুড়িগঙ্গার তীরে ইমামগঞ্জ এলাকা থেকে অভিযান শুরু হয়। পর্যায়ক্রমে সোয়ারীঘাট হয়ে অভিযান কামরাঙ্গীরচরের দিকে অগ্রসর হবে বলে বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে।

বুড়িগঙ্গার তীরে ইমামগঞ্জ এলাকা থেকে আজ অভিযান শুরু হয়।

বুড়িগঙ্গার তীরে ইমামগঞ্জ এলাকা থেকে আজ অভিযান শুরু হয়।  ছবি: দীপু মালাকার

আজকের অভিযানে নেতৃত্ব দিচ্ছেন বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব জামিল। অভিযানে উপস্থিত আছেন ঢাকা নদী বন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তা গুলজার আলী, উপপরিচালক শাহজাহান সিরাজ, সহকারী পরিচালক রেজাউল করিম প্রমুখ।

আপনার মন্তব্য লিখুন