সন্তানকে স্কুলে পাঠাতে হলে চীনে পরিবারের সবাই টিকা নিতে হবে

119444728_gettyimages-1304859638.jpg

চীনে পরিবারের সব সদস্য করোনার ভ্যাকসিন না নিলে শিক্ষার্থীদের স্কুলে ফিরতে দেওয়া হবে না। আগামী সেপ্টেম্বর থেকে দেশটিতে স্কুলে ফিরবে শিক্ষার্থীরা

চীনের কয়েকটি প্রদেশিক সরকার এরই মধ্যে এ সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে একাধিক শহর কর্তৃপক্ষও বলছে, করোনাভাইরাসের টিকা না নিলে হাসপাতাল বা সুপারমার্কেটের মতো পাবলিক ভেন্যুতে প্রবেশ করতে দেওয়া হবে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, চীনের পাশাপাশি ফ্রান্স এবং গ্রিসেও বিশেষ এসব পাবলিক ভেন্যুতে প্রবেশের জন্য টিকা বাধ্যতামূলক করেছে। চলতি বছরের মধ্যে চীন সরকার তাদের দেশের ৬৪ শতাংশ মানুষকে টিকা দিতে চায়।

এই সপ্তাহের গোড়ার দিকে চীনের গুয়াংজি প্রদেশে পোস্ট করা একটি বিজ্ঞপ্তি বলা হয়, ‘আপনার সন্তানের স্কুলে ফেরাকে যদি আপনি বাধাগ্রস্ত করতে না চান তাহলে যারা এখনও ভ্যাকসিন নেননি দ্রুত নিয়ে নিন।’

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সব বয়সী শিক্ষার্থীর জন্য এই শর্ত প্রযোজ্য।

জিয়াংজি ও হেনান প্রদেশসহ অন্য অনেক প্রদেশের স্থানীয় সরকার নির্দেশনা জারি করে বলেছে, যাদের পরিবারের সব সদস্য ভ্যাকসিন নিয়েছে শুধু তাদের শরৎকালের সেমিস্টারে স্কুলে ঢুকতে দেওয়া হবে।

এরই মধ্যে হ্যানচেং ও শাংজি প্রদেশে ঘোষণা করা হয়েছে, ভ্যাকসিন না নিলে তাদের হোটেল, রেস্টুরেন্ট, বিনোদন কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

আপনার মন্তব্য লিখুন