শ্রেষ্ঠত্বের মুকুট হারালেন মেসি!

messi-253097.jpg

বিশ্বের সেরা ফুটবলার কে? এ নিয়ে চায়ের টং দোকান, কফি শপ কিংবা কলেজ-বিশ্ববিদ্যালয়ের করিডোর। যেখানেই যাবেন দেখা যাবে বিতর্ক। মেসি-রোনালদো এই দুই ফুটবলারের সমর্থনে ভাগ হয়ে যায় দু’পক্ষ।

বিশ্বের সেরা ফুটবলার নির্বাচনে প্রতি বছর দেওয়া হয় দুটি পুরস্কার। ফিফার দ্য বেস্ট অ্যাওয়ার্ড আর ফ্রেঞ্চ ম্যাগাজিন ফ্রান্স ফুটবল দিয়ে থাকে ব্যালন ডি’অর। করোনা মহামারির জন্য এ বছর দেওয়া হচ্ছে না ব্যালন ডি’অর। তবে ফিফা বছরের সেরা ফুটবলার, কোচ আর দলের নাম ঘোষণা করবে।

আর কয়েক ঘণ্টা পরেই জানা যাবে ফিফা বেস্ট অ্যাওয়ার্ড কে জিতবেন। মেসি-রোনালদোর সঙ্গে সংক্ষিপ্ত তালিকায় আছেন বায়ার্ন মিউনিখের গোল মেশিন রবার্ট লেওয়ানডস্কি।গত বছর এই দুই পুরস্কারই জিতেছিলেন লিওনেল মেসি। তবে মেসির রাজত্ব এবার শেষ হচ্ছে। অনুষ্ঠান শুরু হতে বেশ কয়েক ঘণ্টা বাকি থাকলেও, স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা দিয়েছে চাঞ্চল্যকর তথ্য। লিওনেল মেসি হারাচ্ছেন তার সিংহাসন। লেওয়ানডস্কি পাবেন শ্রেষ্ঠত্বের নতুন মুকুট।

এত আগে কীভাবে মার্কা এই খবর জানাল। এর ব্যাখ্যাও দিয়েছে ওয়েবসাইটটি। গত মৌসুমে বায়ার্ন মিউনিখ জিতেছে ৫টি শিরোপা। যেখানে অগ্রণী ভূমিকা লেওয়ানডস্কির। গত মৌসুমে ৪৭ ম্যাচে এই পোলিশ স্ট্রাইকার করেছেন ৫৫ গোল। দুর্দান্ত ফর্মের স্বীকৃতি হিসেবে এরই মধ্যে জিতেছেন উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। এ ছাড়া চ্যাম্পিয়ন্স লিগের সেরা ফরোয়ার্ড, ফোরফোরটু, ওয়ার্ল্ড সকার, টুট্টো স্পোর্ট, বুন্দেসলিগাসহ আরও কয়েকটি মর্যাদাপূর্ণ সেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন লেওয়ানডস্কি।

এবার দেখা যাক গত মৌসুমে মেসির অর্জন কী ছিল। গত এক যুগে  ২০১৯-২০ মৌসুমে কাতালানদের হয়ে সবচেয়ে কম ৩১ গোল করেছেন মেসি। এক দশকে দ্বিতীয়বার বার্সা ও মেসি মৌসুম শেষ করেছে কোনো ট্রফি ছাড়াই। এসবের জন্যই মার্কার অনুমান, ফিফা বেস্ট অ্যাওয়ার্ড এবার জিতবেন না মেসি।

তবে দৌড়ে আছেন আরেকজন। তিনি ক্রিস্টিয়ানো রোনালদো। য়্যুভেন্তাসের হয়ে গত মৌসুম খুব একটা খারাপ কাটেনি পর্তুগিজ তালিসম্যানের। ৪৬ ম্যাচে ৩৭ গোল করে দলের হয়ে জিতেছেন সিরি’আ শিরোপা। য়্যুভেন্তাসের ১২৩ বছরের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডটা নতুন করে লিখেছেন সিআর সেভেন। জাতীয় দলের হয়েও শতগোলের মাইলফলক পার করেছেন। তাই রোনালদোকেও নিশ্চয়ই উড়িয়ে দেওয়া যাবে না।

তবে মার্কার খবর সত্যি হলে, হতাশই হবেন মেসি রোনালদো ভক্তরা। তবে আনুষ্ঠানিক ঘোষণা না আসার আগ পর্যন্ত হোক না তর্ক-বিতর্ক আর জল্পনা।

ফিফা বেস্ট অ্যাওয়ার্ডের অনুষ্ঠান শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। এবারই প্রথম ভার্চুয়ালি সম্প্রচার হবে অনুষ্ঠান। ফিফা অফিসিয়াল ইউটিউব ও ফেসবুক চ্যানেলে অ্যাওয়ার্ড অনুষ্ঠান দেখতে পারবেন দর্শকরা।

আপনার মন্তব্য লিখুন