বিশ্ব হয়তো কখনোই করোনা রোগীমুক্ত হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

corona-1-1.jpg

করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে দেশে দেশে বড় ভূমিকা রাখছে নতুন ধরন (স্ট্রেইন)। এই পরিস্থিতি সামাল দিতে ভাইরাসের জিনগত বৈশিষ্ট্য বিশ্লেষণের ওর গুরুত্ব আরোপ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইমার্জেন্সি কমিটি। গতকাল শুক্রবার এক বৈঠক থেকে এই আহ্বান জানানো হয়েছে। খবর এএফপির।

বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ বিষয়ক টেকনিক্যাল হেড মারিয়া ভ্যান কেরখোব বলেন, নতুন স্ট্রেইন থাকুক বা না থাকুক, এই ভাইরাস বিপজ্জনক। তিনি বলেন, ‘আমরা হয়তো কখনোই দেখতে পাব না, এই ভাইরাসে সংক্রমিত রোগী শূন্যে নেমে এসেছে।’

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে। এর আগে এমন একটি স্ট্রেইন শনাক্ত হয়েছে যুক্তরাজ্যে, যা ইউরোপসহ বেশ কয়েকটি দেশে ছড়িয়েছে। সর্বশেষ নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে ব্রাজিলে। এর পরিপ্রেক্ষিতে ডব্লিউএইচও সতর্ক করে বলেছে, নতুন এই স্ট্রেইনের কারণে দেশে দেশে করোনার সংক্রমণ বেড়ে থাকতে পারে।

নতুন এসব স্ট্রেইন ছড়িয়ে পড়ায় তৎপর হয়েছে ডব্লিউএইচও। যে বৈঠক দুই সপ্তাহ পরে হওয়ার কথা ছিল, তা এগিয়ে আনা হয়েছে। করোনার টিকা নেওয়ার পর ভ্রমণ করা যাবে, বিভিন্ন দেশ এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এর বিরুদ্ধেও অবস্থান নিয়েছে ডব্লিউএইচও। এর বিপরীতে পর্যটকদের এই ভাইরাস সম্পর্কে খুঁটিয়ে খুঁটিয়ে জানানোর ব্যাপারে অভিমত দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা।

ডব্লিউএইচও বলেছে, তারা চায় ১০০ দিনের মধ্যে বিশ্বের সব দেশে করোনার টিকা কর্মসূচি শুরু হোক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন সময় এই বার্তা দিচ্ছে, যখন টিকা তৈরিকারক অধিকাংশ প্রতিষ্ঠানের কাছ থেকে প্রথম ব্যাচের টিকা পেতে ফরমাশ দিয়ে রেখেছে ধনী দেশগুলো।

সব দেশে টিকা দেওয়ার ব্যাপারে ডব্লিউএইচও এমন সময়ে এই আহ্বান জানাচ্ছে, যখন ৪৬টি দেশে টিকা কার্যক্রম শুরু হয়েছে। আর এই ৪৬ দেশের মধ্যে ৩৮টি ধনী।
এদিকে নতুন স্ট্রেইন শনাক্ত নিয়েও এক ধরনের জটিলতা রয়েছে। কারণ, রোগীকে সংক্রমিত করা ভাইরাসটি নতুন স্ট্রেইন কি না, সেটা জানার জন্য জিনগত বৈশিষ্ট্য বিশ্লেষণ করা প্রয়োজন। আর এই জিনগত বৈশিষ্ট্য বিশ্লেষণের সুযোগ সব দেশে নেই।
ভার্চ্যুয়াল বৈঠক শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে বলেছে, বিশ্বজুড়ে এই জিনগত বৈশিষ্ট্য বিশ্লেষণ এবং দেশগুলোর মধ্যে তথ্য ভাগাভাগি করার আহ্বান জানানো হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন