পুরুষের চেয়ে বাংলাদেশের নারীদের গড় আয়ু বেশি

image-414092-1619022598.jpg

বাংলাদেশের নারীদের পুরুষের চেয়ে গড় আয়ু বেশি। নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৫ বছর। আর পুরুষের গড় আয়ু ৭১ বছর।সে হিসেবে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু ৪ বছর বেশি।

জাতিসংঘের জনসংখ্যাবিষয়ক প্রতিষ্ঠান ইউএনএফপিএ গত সপ্তাহে প্রকাশিত ‘বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি ২০২১’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে।সংস্থাটি নিয়মিত এই বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে ইউএনএফপিএ বলছে, বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৬৩ লাখ। এ দেশে বছরে ১ দশমিক ১ শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে। একজন বিবাহিত নারী প্রজনন বয়সে (১৫ থেকে ৪৯ বছর) গড়ে দুটি সন্তানের জন্ম দিচ্ছেন। দেশের মোট জনসংখ্যার ৫ দশমিক ৩ শতাংশের বয়স ৬৫ বছর বা তার বেশি।

তবে প্রতিবেদনের এই পরিসংখ্যান ও তথ্যের সঙ্গে সাধারণভাবে ব্যবহৃত পরিসংখ্যানের অমিল আছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। তারা বলছে, দেশে নারীর গড় আয়ু ৭৪ দশমিক ২ বছর। আর পুরুষের ৭১ দশমিক ১ বছর।

এদিকে এবার প্রকাশিত প্রতিবেদনে নারীর শরীরের ওপর নারীর অধিকারকে কেন্দ্রীয় বিষয় হিসেবে গুরুত্ব দিয়েছে ইউএনএফপিএ।সংস্থাটি তাদের প্রতিবেদনে বলেছে, একজন নারীর তার নিজের শরীরের ওপর কতটা নিয়ন্ত্রণ আছে, তার ওপর নির্ভর করে জীবনের অন্যান্য ক্ষেত্রে তার কতটা নিয়ন্ত্রণ থাকবে। বিশ্বব্যাপী নারীর শরীরের ওপর নারীর অধিকারের বিষয়টি অগ্রাহ্য করার নানা ধরন লক্ষ্য করা যায় বলেও উল্লেখ করেছে তারা।

আপনার মন্তব্য লিখুন