পাকিস্তানের ভাবমূর্তি নষ্ট করেছে আমিরের অবসর

prothomalo-bangla_2020-12_18a66124-500d-4332-98de-f579cb1c9b9d_EpbrnhtXcAETIzQ.jpg

প্রথমে টেস্ট ক্রিকেট থেকে অবসর। এরপর সব ধরনের ক্রিকেট থেকেই অবসর। মাত্র ২৮ বছর বয়সে পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। প্রধান কোচ মিসবাহ-উল-হক ও বোলিং কোচ ওয়াকার ইউনিস যত দিন থাকবেন, তত দিন পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে চান না এই বাঁহাতি পেসার। তাই বাধ্য হয়েই নাকি অবসরের ঘোষণা আমিরের।

সাবেক পাকিস্তানি অধিনায়ক ও নির্বাচক ইনজামাম উল হকের কাছে পুরো ঘটনাটি দৃষ্টিকটু লেগেছে। ইনজামামের মতে, আমিরের এমন আচমকা অবসর পাকিস্তান ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করেছে। নিজের ইউটিউব চ্যানেলে ইনজামাম বলেছেন, ‘আমির ভালো ক্রিকেটার। তাঁর না থাকা দলের অবস্থায় প্রভাব ফেলে। আমাদের অন্য বোলারও আছে, যারা ভালো করছে। তবে এমন ঘটনা পাকিস্তানে ঘটা উচিত নয়। আমিরের না থাকায় বোলিং শক্তি কেমন হলো, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো এই বিষয়টি। কোনো ক্রিকেটারের এভাবে ক্রিকেট ছাড়া উচিত নয়।’

আমিরের অবসরের বড় কারণ বোলিং কোচ ওয়াকার ইউনিস। শুধু আমির নন, কোচ ওয়াকারের সঙ্গে পাকিস্তানের বেশ কয়েকজন সাবেক তারকা ক্রিকেটারের সমস্যার কথা শোনা যায়। শোয়েব আখতার, আবদুর রাজ্জাক আছেন এঁদের দলে। এবার সেই তালিকায় যোগ হয়েছে আমিরের নাম।

গত বছর পাকিস্তানের অস্ট্রেলিয়া সফরের ঠিক আগেই টেস্ট থেকে অবসরের ঘোষণা দেন আমির। এরপর পাকিস্তানকে বাধ্য হয়ে তরুণ মোহাম্মদ মুসা ও নাসিম শাহকে টেস্ট অভিষেক করাতে হয়। দল হারে বাজেভাবে। পাকিস্তানি সংবাদমাধ্যম থেকে জানা গেছে, টিম ম্যানেজমেন্ট তথা ওয়াকার ও পাকিস্তান ক্রিকেট বোর্ড আমিরের টেস্ট থেকে সরে দাঁড়ানোর বিষয়টি ভালোভাবে নেয়নি।

ওয়াকারের সঙ্গে সম্পর্ক ভালো না আমিরের।

ওয়াকারের সঙ্গে সম্পর্ক ভালো না আমিরের।
ছবি: টুইটার

এরপর এবারের নিউজিল্যান্ড সফরের জন্য ৩২ সদস্যের দলে আমিরকে না রেখেই দল সাজায় পাকিস্তান। এতে আবার নাখোশ হন আমির। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে খেলা যাওয়ার ইচ্ছে ছিল আমিরের। কিন্তু ৩২ সদস্যের দলে না থাকায় শেষ পর্যন্ত অবসরের ঘোষণা দেন আমির।

তবে ইনজামাম বিষয়টির আরও ভালো সমাধান আশা করেছিলেন। তিনি বলেছেন, ‘যদি আমিরের ওয়াকারের সঙ্গে সমস্যা থাকে, তাহলে এ বিষয়ে সে মিসবাহর সঙ্গে কথা বলতে পারত। যদি তাতেও সমাধান না হতো, তাহলে পিসিবির কাছে যেতে পারত। এরপরও যদি কোনো সমাধান না হয়, তাহলে তার এমন সিদ্ধান্ত নেওয়ার অধিকার থাকত। কোনো ক্রিকেটার খুশি না, এ কারণে অবসর নিচ্ছে, এটা ভালো দেখায় না।’

আপনার মন্তব্য লিখুন