নিজেদের তৈরি প্রথম টিকা অনুমোদন দিলো ইরান

download-1.jpg

ডেস্ক নিউজ :
নিজেদের উদ্ভাবিত করোনাভাইরাসের প্রথম টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ইরান। মার্কিন নিষেধাজ্ঞার কবলে থাকা দেশটি যথেষ্ট পরিমাণ টিকা আমদানি করতে ব্যর্থ হওয়ার পর কোভইরান নামের টিকাটি অনুমোদন দেওয়া হয়েছে। মার্কিন বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের মহামারিতে মারাত্মকভাবে আক্রান্ত হলেও ব্যাপক মার্কিন নিষেধাজ্ঞা থাকায় টিকা আমদানিতে বাধার মুখে পড়ে ইরান। নিষেধাজ্ঞা এড়িয়ে সামান্য পরিমাণ টিকা আমদানিতে সক্ষম হয়েছে দেশটি। এছাড়া টিকা সংগ্রহের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমেও টিকা সংগ্রহের চেষ্টা চালাচ্ছে তেহরান। ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, সরকারের এসব উদ্যোগের পাশাপাশি তারা চীনের উদ্ভাবিত একটি টিকা আমদানির পরিকল্পনা করছে।

টিকা সংগ্রহে ইরানের মরিয়া প্রচেষ্টার মধ্যে সোমবার ইরানের স্বাস্থ্যমন্ত্রী সায়িদ নামাকি বলেন, ইরানি ভ্যাকসিন কোভইরান ব্যবহারের অনুমতি পাওয়া গেছে। দেশটির ফার্মাসিউটিক্যাল কোম্পানি শিফাফার্মড এই টিকা উদ্ভাবন করেছে। টিকাটির নিরাপত্তা ও কার্যকারিতার পরীক্ষা শুরু হয় গত ডিসেম্বরে।

কিউবার সঙ্গে মিলে আরও একটি টিকা প্রস্তুতের কাজ চালিয়ে যাচ্ছে ইরান। স্বাস্থ্যমন্ত্রী নামাকি জানান নতুন এই টিকাটি আগামী সপ্তাহে টিকাদান কর্মসূচিতে যুক্ত হতে পারে।

আপনার মন্তব্য লিখুন