ধর্ম নিয়ে বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে সাইফ আলি খান

607457_12.jpg

ঈশ্বর, https://www.dailynayadiganta.com/

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে সাইফ আলি খান বলেছেন যে তিনি সত্যিকার্থে ধার্মিক নন। তিনি তার নতুন ছবি ‘ভুত পুলিশ’ নিয়ে প্রচারণা চালানোর সময় এসব কথা বলেন। এ হরর-কমেডি ধাঁচের চলচ্চিত্রে তার সাথে স্ক্রিন শেযার করেছেন অর্জুন কাপুর। এ ছবির প্রমশনে এসে তিনি আরো বলেন, ধর্ম নিয়ে বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে আছেন তিনি আর ধর্মীয় উগ্রবাদের বিষয়টা তার সাথে যায় না।

ধর্মীয় উগ্রবাদের বিষয়ে বলতে গিয়ে সাইফ আলি খান বলেন, আমি অধিকাংশ সময়ে দেখি যে ধর্ম আসলে একটি সংগঠনের মতো কাজ করছে। আর ধর্মের মধ্যে প্রচুর সমস্যা আছে। ধর্ম মূলত ঈশ্বরের ধারণা নিয়েই বেশি কাজ করে। বিশেষ করে আমার, তোমার বা অন্যের ঈশ্বরকে বেশি ভালো বলে প্রচার করে এক একটি ধর্মবিশ্বাস।

এরপর এ প্রখ্যাত অভিনেতা আরো বলেন, আমি ঈশ্বরের ধারণা সম্পূর্ণরূপে বাদ দিচ্ছি না। তিনি এ বিষয়ের ব্যাখায় বলেন, তিনি একটি উচ্চ শক্তির ওপর বিশ্বাস করেন।

যখন তার কাছে জানতে চাওয়া হয় যে এ উচ্চ শক্তি বলতে আপনি কী বুঝাতে চাচ্ছেন। তখন তিনি বলেন, এটা কেমন শক্তি, তার সম্পর্কে কোনো ধারণা নেই আমার।

এ অভিনেতা আরো বলেছেন যে মৃত্যুর পরের জীবনে তার বিশ্বাস নেই। তিনি বলেন, আমি মৃত্যু পরবর্তী জীবন নিয়ে চিন্তিত নই। এটা আমার কাছে খুবই দুঃখের বিষয় যে এক দিন আপনি মারা যাবেন। এটা ঠিক আলো নিভিয়ে ফেলার মতো। এরপর সব শেষ। কারো মৃত্যুতে এসব থেকে আর বেশি কিছু ঘটবে না। আমিও মাঝে মাঝে আশা করি যে মৃত্যুর পর আরো অনেক কিছু হবে। কিন্তু, এ বিষয়টাতেও আমি শতভাগ নিশ্চিত নই।

সূত্র : দ্যা এক্সপ্রেস ট্রিবিউন

আপনার মন্তব্য লিখুন