তালেবান মিথ্যা বলছে, তাদের সঙ্গে সম্পর্ক রাখা হবে না : ফ্রান্স

zqwlw7xr4jnuhpfgpske634saq_0.jpg

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যান-ইয়েভেস লে ড্রিয়ান বলেছেন, তালেবান মিথ্যা কথা বলছে। আফগানিস্তানের এই নতুন সরকারের সঙ্গে ফ্রান্স কোনও সম্পর্ক রাখবে না।

আফগানিস্তানে আটকে পড়া লোকজনকে আগামী দিনগুলোতে নিরাপদে আশ্রয়ে নেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা করতে রোববার কাতারে যাচ্ছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী।

তার আগে ফ্রান্স ফাইভ টিভি চ্যানেলকে তিনি বলেন, ‘তালেবান বলেছিল, তারা কিছু বিদেশি ও আফগানকে অবাধে আফগানিস্তান ছেড়ে যেতে দেবে। তারা সবার প্রতিনিধিত্বমূলক একটি সরকার গঠনের কথাও বলেছিল; কিন্তু তারা মিথ্যাচার করছে।’

‘তালেবানের এই নতুন সরকারকে ফ্রান্স স্বীকৃতি দেবে না বা তাদের সঙ্গে কোনও ধরনের সম্পর্কেও জড়াবে না। আমরা তালেবানের কাছ থেকে কাজ দেখতে চাই। অর্থনীতিতে তালেবানের হাঁফ ছেড়ে বাঁচা এবং আন্তর্জাতিক সম্পর্ক গড়াও প্রয়োজন। সেটি তারা করতে পারবে কি না, তা তাদের ওপরই নির্ভর করছে,’ বলেন জ্যান-ইয়েভেস লে ড্রিয়ান।

গত ১৫ অগাস্ট তালেবানের হাতে কাবুলের পতনের আগে থেকেই বিদেশি নাগরিক ও হুমকির মুখে থাকা আফগানদের সরিয়ে নেওয়া শুরু করেছিল যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলো।

এরপর ৩১ অগাস্ট সময়সীমার মধ্যে আফগানিস্তান থেকে প্রায় তিন হাজার মানুষকে সরিয়ে নিয়েছিল ফ্রান্স। এরপরও সেখানে বেশ কয়েকজন ফরাসি নাগরিক এবং ফ্রান্সকে সহায়তাকারী কিছু আফগান নাগরিক রয়ে গেছে বলে জানান ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যান-ইয়েভেস লে ড্রিয়ান।

আপনার মন্তব্য লিখুন