আর্থিক জরিমানাতেই সীমাবদ্ধ আইন

ডজনখানেক অবৈধ কারখানা বন্ধে উদ্যোগ নেই প্রশাসনের!

FB_IMG_1612864575771.jpg
নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজার শহরের যত্রতত্র এখন গড়ে উঠেছে খাদ্য তৈরির কারখানা। আইন প্রয়োগকারী সংস্থাগুলোর দুর্বল নজরদারির কারণে ব্যাঙের ছাতার মতো এসব বেকারি কারখানার দৌরাত্ম বেড়েছে। একই অপরাধের বিষয়ে কারখানাগুলোকে বারবার আর্থিক জরিমানা করা হয়ে থাকলেও সংশোধনের লেশমাত্র দেখা যায়নি তাদের মধ্যে। উপরন্তু জরিমানাই যেনো অনিয়মের চূড়ান্ত বৈধতা।
সরেজমিন- শহরের বাসটার্মিনাল এলাকায় দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছে ঢাকা ফুড নামে একটি প্রতিষ্ঠান। নানা অনিয়মের কারণে এপর্যন্ত ৫বারের অধিক আর্থিক জরিমানার শিকার হয়েছে বলে জানা গেছে। অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রস্তুত, শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার, মানহীন খাদ্য সরবরাহ, মেয়াদোত্তীর্ণ পুরোনো খাবার পূণ বাজারজাত করণসহ রয়েছে আরও বেশ কিছু অভিযোগ। কিন্তু এত কিছুর পরও প্রতিবার সামান্য কিছু আর্থিক জরিমানা করে ছেড়ে দেওয়া হয়।
খোঁজ নিয়ে জানা যায়- কক্সবাজার শহর ও এর আশপাশে নামে বেনামে ডজন খানেক বেকারি রয়েছে। বাসটার্মিনাল লারপাড়া এলাকায় রয়েছে তিনটি, লিংকরোড়ে দুটি, তারাবনিয়ারছড়ায় দুটি, বিজিবি ক্যাম্প চৌধুরী পাড়ায় দুটি।
স্থানীয়রা জানান, ভ্রাম্যমান আদালত কিংবা উপজেলা  প্রশাসনের আর্থিক জরিমানাকে তারা পরোয়া করে না। এপর্যন্ত যতবার দন্ড দেওয়া হয়েছে কাউকে আটক করা হয়নি। বারবার একই অপরাধ করে গেলেও এসব বেকারি সিলগালা করা হয়নি। তাহলে অনিয়ম বন্ধ হবে কেনো।
এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার সুইটির বক্তব্য জানতে চাইলে তিনি প্রতিবেদককে জানান- খোঁজ খবর নিয়ে শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।
আপনার মন্তব্য লিখুন