টি-টোয়েন্টিতে উইকেটকিপিং করতে চান না মুশফিক

mushi2.jpg

সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে উইকেটের পেছনে থাকার কথা ছিল মুশফিকুর রহিমের। কিন্তু সবাইকে অবাক করে, কিপিংয়ে নয় ফিল্ডিংয়েই দেখা গেল এই অভিজ্ঞ ব্যাটসম্যানকে। ম্যাচ শেষে বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, টি-টোয়েন্টিতে আর কিপিং করতে চান না মুশফিক। তাই নুরুল হাসান সোহানকে ফোকাসে রাখছেন বাংলাদেশ কোচ।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে মুশফিকুর রহিম ও নুরুল হাসান হোসানের মধ্যে উইকেটকিপিং ভাগ করে দেওয়া হয়। প্রথম দুই ম্যাচে সোহান, পরের দুই ম্যাচে কিপিং করার কথা ছিল মুশফিকের। দুই ম্যাচের পারফরম্যান্স বিবেচনায় শেষ ম্যাচে উইকেটের পেছনে একজন থাকবেন।

সবকিছু ঠিকই চলছিল। প্রথম দুই ম্যাচে উইকেটের পেছনে সোহানকেই দেখা যায়। কিন্তু তৃতীয় ম্যাচে মুশফিক ছিলেন না।

ম্যাচ শেষে কোচ রাসেল ডমিঙ্গো বলেন, ‘এই ম্যাচে একটা পরিবর্তন হওয়ার কথা ছিল, আজ মুশফিকের উইকেটকিপিং করার কথা ছিল। কিন্তু সে আর টি-টোয়েন্টি ক্রিকেটে কিপিং করতে চাচ্ছে না। এখন আমরা সোহানের প্রতি  ফোকাসটা ধরে রাখতে চাই, সেভাবেই এগোচ্ছি।’

সিরিজ শুরুর আগে কিপিংয়ের ব্যাপারটি নিয়ে বেশ আলোচনা হয়। পরে ম্যাচের আগের দিন অধিনায়ক মাহমুদউল্লাহ জানান, মুশফিক-সোহান দুজনই এই সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে নিয়েছেন, দুজনই খুশি। কিন্তু শেষ পর্যন্ত কিপিংয়ে আর দেখা গেল না মুশফিককে।

এর আগে টেস্ট ক্রিকেট থেকে উইকেটকিপিং ছেড়ে দেন মুশফিক। এবার টি-টোয়েন্টি থেকেও কিপিং ছেড়ে দিচ্ছেন মুশফিক।

৮৯ টি-টোয়েন্টি ক্যারিয়ারে মুশফিক কিপিং করেছেন ৮২ ম্যাচে। তার মধ্যে ডিসমিসাল (ফিল্ডারের করা থ্রো থেকে) করেছেন ৬৬টি। ক্যাচ ধরেছেন ৩২টি। স্ট্যাম্পিং করেছেন ২৯টি।

আপনার মন্তব্য লিখুন