জেলায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন

httpsthecmbd.com_-4.jpg

বলরাম দাশ অনুপম :
কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মাসুদুর রহমান মোল্লা বলেছেন, বর্তমান সরকার মানুষের দৌরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার জন্য নানা
উদ্যোগ নিয়েছে। এই স্বাস্থ্য সেবা পেতে যাতে কোন রোগী ও স্বজনরা ভোগান্তি না পায় সেদিকে খেয়াল রাখতে হবে। সেবা প্রদানকারিদের আন্তরিকতার সাথে সেবা দেয়ারও আহবান জানান তিনি। তিনি রবিবার (৬ ডিসেম্বর) সকালে শহরের হাসপাতাল সড়কস্থ মা ও শিশু কল্যাণ কেন্দ্রে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধনকালে এসব কথা বলেন। কক্সবাজার জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা. পিন্টু কান্তি ভট্টাচার্য্য এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন কক্সবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল ও মহিলা ভাইস চেয়ারম্যান হামিদা তাহের।

এছাড়াও উপস্থিত ছিলেন-জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের কনসালটেন্ট ডাঃ মোঃ রাকিব উল্লাহ, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ইনচার্জ ডাঃ সোমা চৌধুরী, মোশাররফ হোসেন, আর্ন্তজাতিক বেসরকারী উন্নয়ন সংস্থঅ জাপাইগো বাংলাদেশ-এর জেলা ম্যানেজার ডাঃ সিফাত মাহমুদ। এর আগে বেলুন-পায়রা উড়িয়ে ও ফিতা কেটে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। আর্ন্তজাতিক বেসরকারী উন্নয়ন সংস্থঅ জাপাইগো বাংলাদেশ-এর জেলা ম্যানেজার ডাঃ সিফাত মাহমুদ জানান-তাদের এই সংস্থা পরিবার পরিকল্পনার বিষয়ে নানা ভাবে কাজ করে আসছে। এর মধ্যে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও জেলার ৬ উপজেলায় মা সমাবেশসহ পরিবার পরিকল্পনার নানা কার্যক্রম বাস্তবায়ন করে আসছেন। জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডাঃ পিন্টু কান্তি ভট্টাচার্য্য জানান, এ প্রচার সপ্তাহের মূল লক্ষ্য কৈশোর কালিন গর্ভধারণ রোধে পরিবার পরিকল্পনা পদ্বতি গ্রহণকারির হার বৃদ্ধি। প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির মাধ্যমে মাতৃমৃত্যুর হার হ্রাস করে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন। এছাড়াও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা গ্রহণে উদ্বুদ্ধকরণ, মানসম্মত সেবা প্রদান এবং প্রজনন স্বাস্ব্য সেবা সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে সপ্তাহব্যাপী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর প্রচারণা চালাবে।

আপনার মন্তব্য লিখুন