চট্টগ্রামে স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণ করবে সরকার

ctg-pm-ps.jpg

আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের অজানা ইতিহাস চর্চায় চট্টগ্রামে এবার স্মৃতিসৌধ ও মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ করবে সরকার। নগরীর কাট্টলী এলাকার সাগরপাড়ে ২৯ একর জায়গায় ওপর এ দুটি প্রকল্পের কাজ শুরু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস।

আজ শুক্রবার সকালে চট্টগ্রামের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস।

নগরীর কাট্টলী বেড়িবাঁধ সংলগ্ন এলাকার খাস জমিতে নির্মাণ করা হবে স্মৃতিসৌধ ও মুক্তিযুদ্ধ জাদুঘর। এ সময় সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব সৈয়দ আবুল মুনসুর, যাদুঘরের পরিচালক ও চট্টগ্রামের জেলা প্রশাসক মুমিনুর রহমানসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট, কেন্দ্রীয় শহীদ মিনার ও বহুতল বিশিষ্ট আধুনিক পাবলিক লাইব্রেরি ভবনের নির্মাণকাজ পরিদর্শন করেন তিনি।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস জানান, চট্টগ্রামের আলাদা গুরুত্বসহ মুক্তিযুদ্ধের নানা ইতিহাস এখনও নতুন প্রজন্মের কাছে অজানা। তাই সমুদ্রের পাশে মনোরম স্থানে স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী কর্ণফুলী টানেল উদ্বোধনের সময় এসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে জানান জেলা প্রশাসক।

আপনার মন্তব্য লিখুন