গোপন বৈঠক: সৌদি আরবের অস্বীকার, ইসরায়েল চুপ

prothomalo-bangla_2020-11_06889490-ca54-47a8-8d57-25701491a328_saudi2.jpg

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের (বাঁয়ে) সঙ্গে নিওম সিটিতে গোপন বৈঠক করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু (ডানে)ফাইল ছবি: এএফপি

ডেস্ক নিউজ

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর গোপন বৈঠকের কথা অস্বীকার করেছে সৌদি কর্তৃপক্ষ। গতকাল রোববারের ওই বৈঠকের বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে টুইট করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ ফয়সাল বিন ফারহান আল সৌদ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ফয়সাল বিন ফারহান টুইট করেন, ‘এমন কোনো বৈঠক হয়নি।’ এদিকে তেল আবিব থেকে নিওম সফরের বিষয়ে ইসরায়েলি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের বিষয়ে মন্তব্য করতে রাজি হননি নেতানিয়াহু।

বিবিসি বলছে, ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সম্প্রতি সুদানের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক তৈরির পর ট্রাম্প প্রশাসন সম্পর্ক স্বাভাবিক করতে ইসরায়েল ও সৌদি আরবের ওপর চাপ দিয়ে যাচ্ছে। এসব পদক্ষেপের ওপর বেশ সতর্ক নজর রাখছে সৌদি কর্তৃপক্ষ, স্বাগতও জানাচ্ছে। কিন্তু ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তিচুক্তি হওয়া পর্যন্ত তারা অপেক্ষা করবে—এমন ইঙ্গিত দিয়ে রেখেছে সৌদি আরব।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আজ সোমবার ইসরায়েলে শীর্ষ কর্মকর্তাদের একটি দল প্রথমবারের মতো সুদান সফরে গেছে। ইসরায়েলের এক শীর্ষ কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর গোপন বৈঠকের বিষয়ে এক সৌদি শীর্ষ কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, তাঁরা বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন। এর মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বিষয় ও ইরান ইস্যু ছিল। কিন্তু তাঁরা কোনো ধরনের চুক্তি করেননি।

এরপরই সৌদি পররাষ্ট্রমন্ত্রী টুইট করে ইসরায়েলের সঙ্গে বৈঠকের বিষয়টি অস্বীকার করেন। তাঁর দাবি—বৈঠকটি শুধু মাইক পম্পেও ও মোহাম্মদ বিন সালমানের মধ্যেই হয়েছে। সেখানে ইসরায়েলের কেউ ছিলেন না। সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বলেন, ‘বৈঠকটি শুধু আমেরিকা ও সৌদির মধ্যে হয়েছে।’

এর মধ্যেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ছবি টুইট করে লেখেন, মোহাম্মদের সঙ্গে তাঁর গঠনমূলক আলোচনা হয়েছে।

এর আগে বার্তা সংস্থা এএফপির খবরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মধ্যে গোপন বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানানো হয়। বলা হয়, স্থানীয় সময় গতকাল রোববার সৌদির আলোচিত শহর নিওম সিটিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সংশ্লিষ্ট খবর

সৌদি যুবরাজের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রীর গোপন বৈঠক

আপনার মন্তব্য লিখুন